শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রবিউল আলম টুকু’র প্রথম কাব্যগ্রন্থ “বুকের জমিনে বসতি”

প্রকাশিত হয়েছে -

কবি মনের আবেগ অনুভূতির বহিঃপ্রকাশই কবিতা। সাহিত্যের সবচেয়ে বড় গুণ হলো এর মাধ্যমে যে কারও মনের অভিব্যাক্তি খুব সহজেই প্রকাশ করা যায়। তাইতো কেউ লিখেন কবিতা, কেউ লিখেন গল্প আবার কেউ প্রবন্ধ আর উপন্যাস।
এবারের অমর একুশে গ্রন্থমেলাতে শেরপুরের কবি লেখকদের প্রায় ডজনখানেক বই বাজারে এসেছে। চলতিমাসের এই মেলাতে বাজারে এসেছে শেরপুরের কবি রবিউল আলম টুকু’র প্রথম কাব্যগ্রন্থ বুকের জমিনে বসতি।
৬৪ পৃষ্ঠার এই বইয়ে মোট কবিতা রয়েছে ৫১ টি। প্রতিটি কবিতাতে উঠে এসেছে জীবনের নানা আবেগ, অসংগতি, প্রেম আর দ্রোহ।
কবি রবিউল আলম টুকু জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলার পরমান্দপুর গ্রামে ১৯৭৫ সালে জন্ম গ্রহণ করেন। পিতা মোহাম্মদ চাঁন মিঞা, মা সুফিয়া বেগমের পাঁচ সন্তানের সর্বকনিষ্ঠ টুকু। ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতোকত্তর শেষ করে শেরপুর শহরের আইডিয়াল প্রিপারেটরি এন্ড হাই স্কুলে কর্মরত আছেন।
পারিবারিক জীবনে সহধর্মিণী রোকসানা, কন্যা রমা ও পুত্র রাহীকে নিয়ে ছোট্ট সুখের নীড়। ছোট থেকেই লিখালিখির প্রবল আগ্রহ কবি রবিউল আলম টুকুর।
প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ সম্পর্কে তিনি শেরপুর টাইমসকে বলেন, ছোটবেলা থেকেই সাহিত্যচর্চা করে আসছি। ছাত্রজীবনে নিজে নাটক তৈরী করে বন্ধুদের নিয়ে জাতীয় দিবসগুলোতে মঞ্চস্থ করতাম। এখনো নিয়মিত লিখছি। তবে কবিতার প্রতি আলাদা ভালোবাসা আছে। আর তারই ধারাবাহিকতায় এই কাব্যগ্রন্থ। এই গ্রন্থেও প্রতিটি কবিতা পাঠককে ভালোবাসার খেয়ায় ভসাবে আর চিন্তার খোরাক যোগাবে বলে আমার প্রত্যাশা।
বুকের জমিনে বসতি কাব্যগ্রন্থটি মাজেদুল হাসানের প্রকাশনায় জয়তী প্রকাশনীর ব্যানারে বাজারে এসেছে। বইটি পাওয়া যাবে রাজধানীর কাঁটাবনের কনকর্ড এম্পোরিয়ামের জয়তী প্রকাশনীতে এবং শেরপুরের আহাম্মদীয়া লাইব্রেরী ও এমদাদীয়া লাইব্রেরীসহ স্থানীয় লাইব্রেরীগুলোতে। অনলাইনে কেনা যাবে রকমারী ডট কমের জয়তী প্রকাশনীতে।