বৃহস্পতিবার , ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

জমে উঠেছে আইনজীবী সমিতির নির্বাচন

প্রকাশিত হয়েছে -

শেরপুরে শেষ মুহূর্তে হলেও জমে উঠেছে জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচন। ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ওই নির্বাচনে আওয়ামী লীগ ও সমমনাদের সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি ও সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের পৃথক প্যানেলে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ২২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে প্রার্থীদের তৎপরতায় আদালত অঙ্গণ ততই উৎসবমুখর হয়ে উঠছে। অন্যদিকে এ নির্বাচনে সভাপতি পদে কঠিন টানা-পোড়েন ও নাটকীয়তায় ৪ দফায় প্রার্থী বদলের ধকল টানতে হিমসিম খাওয়া ঐক্য পরিষদের চেয়ে সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী, দু’দফায় নির্বাচিত সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম আধার প্রথম থেকেই অনেকটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন। নির্বাচনী দৌড়ে অন্যান্য প্রার্থীরাও তুমুল প্রতিদ্বন্দ্বিতা উৎরানোর পথে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, এ নির্বাচনে সমন্বয় পরিষদ থেকে সভাপতি পদে এডভোকেট রফিকুল ইসলাম আধার, সহ-সভাপতি পদে সাবেক সহ-সভাপতি এডভোকেট হরিদাস সাহা, সাধারণ সম্পাদক পদে এডভোকেট তারিকুল ইসলাম ভাসানী, সহ-সাধারণ সম্পাদক পদে এডভোকেট ইসমাইল হোসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট নুর উদ্দিন আহমেদ, সাহিত্য ও পাঠাগার সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ খোরশেদ আলম, অডিটর পদে এডভোকেট অরুণ কুমার সিংহ, নির্বাহী সদস্য পদে এডভোকেট নরেশ চন্দ্র দে, এডভোকেট মোঃ আসাদুজ্জামান আসাদ, এডভোকেট রেদওয়ানুল হক আবীর ও এডভোকেট মেরাজ উদ্দিন চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে ঐক্য পরিষদ থেকে সভাপতি পদে এডভোকেট মিজানুর রহমান, সহ-সভাপতি পদে এডভোকেট ছামিউল ইসলাম আতাহার, সাধারণ সম্পাদক প্রার্থী এডভোকেট খন্দকার মাহবুবুল আলম রকীব, সহ-সাধারণ সম্পাদক পদে এডভোকেট আলমগীর কিবরিয়া কামরুল, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট মোঃ আল আমিন, সাহিত্য ও পাঠাগার সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ হারুন-অর-রশিদ বাচ্চু, অডিটর পদে এডভোকেট ফরহাদ আলী, নির্বাহী সদস্য পদে এডভোকেট জয়নাল আবেদীন আপেল, এডভোকেট আশরাফুন্নাহার রুবী, এডভোকেট মোঃ আদিলুজ্জামান ও এডভোকেট মতিউর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Advertisements

এদিকে এ নির্বাচনে নানা টানা-পোড়েনে শেষ সময়ে এডভোকেট মিজানুর রহমান বিএনপি ও সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের চতুর্থ দফায় পরিবর্তিত সভাপতি প্রার্থী হলেও তার নির্বাচনী মাঠ একেবারেই অগোছালো। ওই পদে নির্বাচন করতেও মোটেই প্রস্তুত ছিলেন না তিনি। অনেকটা কূল রক্ষা করতেই শেষ মুহূর্তে তড়িঘড়ি প্রার্থী করা হয় তাকে। কিন্তু শেষ মুহূর্তেও বাতাস লাগেনি তার পালে।

অপরদিকে আওয়ামী লীগ ও সমমনাদের সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি পদে একক প্রার্থী হিসেবে সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম আধার গত নির্বাচনের পর থেকেই নির্বাচনী তৎপরতায় থাকায় এবং সমিতির সার্ধশত বর্ষপূর্তি উৎসব পালনে সফলতায় তার রয়েছে সুখ্যাতি। এছাড়া আইনজীবীদের সমস্যা-সম্ভাবনাসহ গঠনমূলক যেকোন কাজে তার তৎপরতার পাশাপাশি একজন দক্ষ সংগঠক হিসেবে রয়েছে তার ব্যাপক পরিচিতি ও জনপ্রিয়তা। যে কারণে এ নির্বাচনে নিজ বলয়ে তিনি প্রথম থেকেই একক প্রার্থী ছিলেন। ওই অবস্থায় একদিকে যেমন তার সুসংহত অবস্থান অন্যদিকে বিএনপিপন্থী আইনজীবীদের মাঝে অর্ন্তদ্বন্দ্বের কারণে সভাপতি পদে তাদের প্রার্থিতা নিয়ে পুনঃপুন সংকট দেখা দেয়।

আইনজীবী ভোটারদের সাথে কথা বলে জানা যায়, দফায় দফায় সভাপতি প্রার্থী পরিবর্তন করে ঐক্য পরিষদের কূল রক্ষা হলেও ওই পদে শেষ রক্ষার কোন সম্ভাবনাই নেই। বরং একই ধকল ও গৃহবিবাদের কারণে বর্তমানে তুমুল প্রতিদ্বন্দ্বিতায় থাকা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রার্থী খন্দকার মাহবুবুল আলম রকীবের চেয়ে সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক প্রার্থী এডভোকেট তারিকুল ইসলাম ভাসানীসহ অন্যান্য প্রার্থীরাও শেষ হাসি হাসতে পারেন।