শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শেরপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২৩ ডিসেম্বর

প্রকাশিত হয়েছে -

‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ এই স্লোগনকে সামনে রেখে শেরপুরে আগামী ২৩ ডিসেম্বর শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে । এই কর্মসূচির আওতায় ৬ থেকে ১১ মাস বয়সী ২৬ হাজার ১শ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লক্ষ্য ১৫ হাজার ৭শ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১ হাজার ৪শ ১৫ টি টিকাদান কেন্দ্রের ২ হাজার ৮শ ৩০ জন সেচ্ছাসেবকের সহায়তায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার দুপুরে শেরপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ে সাংবাদিকদের নিয়ে মতবিনিময় অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন সিভিল সার্জন ডা: মো: রেজাউল করিম ।

অনুষ্ঠানে জানানো হয়, ২৩ ডিসেম্বর (শনিবার) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬-৫৯ মাস বয়সী সব শিশুকে বিনামূল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু রোধকরন এবং ভিটামিন এ এর অভাব জনিত রাতকানা রোগের প্রার্দুভাব ১ শতাংশের নীচে নামিয়ে আনার প্রচেষ্টা সরকার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আয়োজন করেছে।

Advertisements

ইতোমধ্যেই দেশে রাতকানা রোগ, অপুষ্টিজনিত শিশু মৃত্যুর হার অনেক কমে এসেছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরীতে পরীক্ষিত। এটা শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। ভিটামিন ‘এ’ নিয়ে প্রচারিত গুজবে কান না দেয়ারও আহ্বান জানানো হয় এবং সেই সাথে সকল অভিবাবককে ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানোর জন্য উক্ত বয়য়ী সব শিশুকে নিকটস্থ টিকা কেন্দ্রে নিয়ে আসার জন্য থেকে অনুরোধ জানানো হয়েছে।

মতবিনিময় সভায় সিভিল সার্জন ডা: রেজাউল করিমের সভাপতিত্বে মূল বক্তব্য উপস্থাপন করেন শেরপুর জেলা সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা: মোবারক হোসেন । এসময় শেরপুর প্রেসক্লাব সভাপতি এডভোকেট রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা, সিভিল সার্জন অফিসের কর্মকর্তা বজলুর রশিদসহ জেলায় কর্মরত প্রিন্ট ,ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার প্রায় অর্ধশতাধিক সংবাদকর্মী উপস্থিত ছিলেন।