শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

নালিতাবাড়ীতে ফসলি জমি বাঁচাতে কৃষক-কৃষাণীর মানববন্ধন

প্রকাশিত হয়েছে -

শেরপুরে নালিতাবাড়ী উপজেলার ৯নং মরিচপুরান ইউনিয়নের গোজাকুড়া গ্রামের দুই ফসলি আবাদি জমিতে অবৈধভাবে খনন করা গভীর পুকুর ভরাট করার দাবিতে কৃষক কৃষাণীরা মানববন্ধন করেছেন। বুধবার (৩ এপ্রিল) সকাল ১১টার দিকে উপজেলার গোজাকুড়া গ্রামের কৃষক ও এলাকাবাসী এই মানববন্ধন করেন।

মানবন্ধনকারীরা নকলা- নালিতাবাড়ীর সংসদ সদস্য অগ্নিকন্না বেগম মতিয়া চৌধুরী গোজাকুড়া এলাকায় আসার পথে তার গাড়ি থামিয়ে এই বিষয়টি অবগত করেন। পরে মতিয়া চৌধুরী বিষয়টি সমাধানের জন্য স্থানীয় নেতাকর্মীদের দায়িত্ব দেন।

 

জানা গেছে, বৈবাহিক সুত্রে সাইফুল ইসলাম নামে এক ব্যক্তি ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলা থেকে এই গ্রামে এসে প্রায় ২০ একর কৃষি জমি ক্রয় করেন। গত বছর ও তার আগের বছর কৃষি জমিতে তিনি বেশ কয়েকটি গভীর পুকুর খনন করেন। আবাদি জমিতে গভীর পুকুর খনন করার কারণে বোরো মৌসুমে কৃষকের জমিতে সেচের পানি থাকে না। আবার আমন মৌসুমে পুকুরে উঁচু পাড়ের কারণে ফসলি জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে ধান গাছ মারা যায়।

এছাড়াও সম্পূর্ণ পুকুরের পাড় বেড়া দিয়ে গেইট তৈরি করায় জমিগুলোতে যাতায়াত ও ফসল আনা নেওয়া করতে পারে না এলাকাবাসী। পুকুর থাকার কারণে জমিতে পানি সেচ দেওয়ার জন্য ড্রেন করতেও সমস্যা হচ্ছে। এমতাবস্থায় ফসল উৎপাদন করতে ব্যপকভাবে বাধাগ্রস্থ হচ্ছেন সাধারণ কৃষক ও এলাকাবাসী।