রবিবার , ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৩রা জিলকদ, ১৪৪৫ হিজরি

২৯ পণ্যের দাম বেঁধে দিল সরকার

প্রকাশিত হয়েছে -

পাইকারি ও খুচরা পর্যায়ে ২৯টি পণ্যের মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। শুক্রবার (১৫ মার্চ) এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে কৃষি বিপণন অধিদপ্তর। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন ওই অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিম।

সরকারের নির্ধারণ করা নতুন মূল্য অনুযায়ী, খুচরা পর্যায়ে এক কেজি গরুর মাংস ৬৬৪ টাকা ৩৯ পয়সা, খাসির মাংস ১ হাজার ৩ টাকা ৫৬ পয়সা, ব্রয়লার মুরগি ১৭৫ টাকা ৩০ পয়সা, সোনালি মুরগি ২৬২ টাকা দাম বেঁধে দেওয়া হয়েছে। এ ছাড়া প্রতি কেজি মুগ ডাল ১৬৫ টাকা ৪১ পয়সা, ৬৬ টাকা ৫০ পয়সা, আমদানি করা ছোলা ৯৮ টাকা ৩০ পয়সা, মসুর ডাল (উন্নত) ১৩০ টাকা ৫০ পয়সা, মসুর ডাল (মোটা) ১০৫ টাকা ৫০ পয়সা, খেসারির ডাল ৯২ টাকা ৬১ পয়সা দাম বেঁধে দেওয়া হয়েছে। তা ছাড়া দেশি পেঁয়াজ ৬৫ টাকা ৪০ পয়সা, দেশি রসুন ১২০ টাকা ৮১ পয়সা, আমদানি করা আদা ১৮০ টাকা ২০ পয়সা, শুকনা মরিচ ৩২৭ টাকা ৩৪ পয়সা, কাঁচামরিচ ৬০ টাকা ২০ পয়সা, বাঁধাকপি ২৮ টাকা ৩০ পয়সা, ফুলকপি কেজিপ্রতি ২৯ টাকা ৬০ পয়সা দাম নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া চাষ করা পাঙাশ ১৮০ টাকা ৮৭ পয়সা, কাতল মাছ (চাষ) ৩৫৩ টাকা ৫৯ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এদিকে প্রতি কেজি বেগুন ৪৯ টাকা ৭৫ পয়সা, শিম ৪৮ টাকা, আলু ২৮ টাকা ৫৫ পয়সা, টমেটো ৪০ টাকা ২০ পয়সা, মিষ্টিকুমড়া ২৩ টাকা ৩৮ পয়সা, জাহিদি খেজুর ১৮৫ টাকা ৭ পয়সা, চিড়া (মোটা) ৬০ টাকা, বেসন ১২১ টাকা ৩০ পয়সা, ডিম প্রতি পিস ১০ টাকা ৪৯ পয়সা, সাগর কলা প্রতি হালি ২৯ টাকা ৭৮ পয়সা বেঁধে দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একটি পণ্য উৎপাদক পর্যায়ে সর্বোচ্চ দাম, পাইকারি বাজারে এবং ভোক্তা পর্যায়ে খুচরা দাম কত হবে সেটি নির্ধারণ করা হয়েছে। কৃষি বিপণন আইন, ২০১৮-এর ৪(ঝ) ধারার ক্ষমতাবলে কৃষি বিপণন অধিদপ্তর কৃষিপণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করেছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নতুন এ দামে কৃষিপণ্য ক্রয়-বিক্রয়ের অনুরোধ করা হলো।

Advertisements

f