সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

নকলায় মা সমাবেশে শিক্ষার্থীদের মাঝে নিজস্ব অর্থায়নের উপবৃত্তি বিতরণ

প্রকাশিত হয়েছে -

শেরপুরের নকলার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা কর্তক আয়োজিত মা সমাবেশে ইবতেদায়ী শিক্ষার্থীদের মাঝে মাদ্রাসার নিজস্ব অর্থায়নের উপবৃত্তি বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে বুধবার (৩ জানুয়ারী) মাদ্রাসা মিলনায়তনে মাদ্রাসার সুপার মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে মা সমাবেশ ও উপবৃত্তি বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপবৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকা’র সাবেক চেয়ারম্যান ও বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা পরিচালনা পরিষদের সভাপতি অধ্যাপক তাসলিমা বেগম।

সহকারী শিক্ষক শওকত আলীর সঞ্চালনায় বিতরণ অনুষ্ঠানে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকগনের জরুরি করণিয় বিষয়ে আরো বক্তব্য রাখেন সহ-সুপার মাওলানা ফজলুল করিম, বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন, সহকারী শিক্ষক মোসাম্মৎ রোকেয়া আক্তার, মোস্তাফিজুর রহমান খান ও জামাল উদ্দিন, সহকারী মৌলভী হযরত আলী প্রমুখ।

Advertisements

বক্তারা জানান, প্রতিটি মুসলিমের ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তির জন্য মাদ্রাসা শিক্ষা গ্রহন অতিব জরুরি। তাছাড়া বর্তমানের মাদ্রাসা শিক্ষা আর আগের মতো পিছিয়ে নেই, বরং সাধারণ শিক্ষার চেয়েও এগিয়ে রয়েছে। মাদ্রাসায় অধ্যয়নরত শিক্ষার্থীরা বাংলা ও ইংরেজী ভাষার পাশাপাশি বাধ্যতামূলক আরবী শিক্ষা গ্রহন করার সুযোগ পাচ্ছে। তারা বিভিন্ন ভর্তি পরীক্ষাসহ যেকোন চাকরির পরীক্ষায় অন্যসকল শিক্ষার্থীর সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বলেও তাঁরা জানান।

এসময় সহকারী শিক্ষক নুসরাত জাহান নিপা, সহকারী মৌলভী ফুলেছা খাতুন, সহকারী শিক্ষক মাহাদী মাসুদ, জেসমিন আক্তার, তাহেরা সুলতানাসহ কব্দুল হোসেন, ইয়াছিন আহাম্মেদ, আমিন মিয়া, আরিফ হোসেন, লাবনী বেগম ও উজ্জল মিয়াসহ অন্যান্য শিক্ষক-কর্মচারী, বিভিন্ন এলাকা থেকে আগত অভিভাবকগন, শিক্ষানুরাগী মহল, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মাদ্রাসার অফিস সূত্রে জানা গেছে, কার্যদিবসের শতকরা ৮৫ দিন উপস্থিত ইবতেদায়ী শাখার শিক্ষার্থীদের মাদ্রাসার নিজস্ব অর্থায়নের উপবৃত্তি প্রাপ্তির বিভিন্ন শর্ত পূরণ করা সাপেক্ষে তাদের মাঝে উপবৃত্তি প্রদান করা হয়। প্রতি ৩ মাস পর পর ইবতেদায়ী শাখার শিক্ষার্থীদের মাঝে এ উপবৃত্তি প্রদান করা হয় বলে জানান সুপার মো. শহিদুল ইসলাম জানান।