শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সাবেক পাঁচ এমপির বিএনএমে যোগদান

প্রকাশিত হয়েছে -

সম্প্রতি নিবন্ধন পাওয়া বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনে (বিএনএম) যোগ দিয়েছেন বিএনপি ও জাতীয় পার্টির পাঁচজন সাবেক সংসদ সদস্য। তারা সবাই বিএনএম থেকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন। এরমধ্যে চারজন বিএনপির এবং একজন জাতীয় পার্টির সাবেক এমপি রয়েছেন।

গত ২০ নভেম্বর জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বিএনপি দলীয় সাবেক ৪ জন সংসদ সদস্য বিএনএমে যোগদান করেন।

তারা হলেন- ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য শাহ মোহাম্মদ আবু জাফর, ঝিনাইদহ-১ আসনের সাবেক সংসদ সদস্য মো. আবদুল ওহাব, সুনামগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য দেওয়ান শামসুল আবেদিন এবং বরগুনা-২ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক ড. আবদুর রহমান।

এছাড়া শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর গুলশানে দলীয় কার্যালয়ে নীলফামারী-১ আসনের জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য জাফর ইকবাল সিদ্দিকী বিএনএমে যোগদান করেন। এ সময় জাফর ইকবালের সঙ্গে আরও ১৩ জন বিভিন্ন পেশার লোক দলটিতে যোগ দেন।

Advertisements

সাবেক পাঁচ এমপির বিএনএমে যোগদান
নির্বাচন বর্জনের আন্দোলন জোরদার করার আহ্বান বাম জোটের
এদিকে রোববার (২৬ নভেম্বর) একজন সাবেক মন্ত্রীর বিএনএমে যোগদান করার কথা রয়েছে দলীয় সূত্রে জানা গেছে। বিএনএম থেকে তার ব্যাপারে কোনো তথ্য দেওয়া না হলেও তিনি বিএনপির বর্তমান ভাইস চেয়ারম্যান ও সাবেক পানিসম্পদ মন্ত্রী মেজর অবসরপ্রাপ্ত হাফিজ উদ্দিন আহমেদ হতে পারেন বলে অনেকে ধারণা করছেন।

বিএনপি দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে অনড় থাকায় মেজর হাফিজ বিএনএমে যোগদান করে নির্বাচন করতে পারেন বলে রাজনৈতিক অঙ্গনে বেশ কিছুদিন ধরে গুঞ্জন রয়েছে। যদিও মেজর হাফিজ এ ধরনের গুঞ্জনের বিষয়টি ইতোমধ্যে নাকচ করেছেন।

বিএনএম সূত্র মতে, মেজর হাফিজ বিএনএমে যোগদান করবেন বলে সম্প্রতি দলটির আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে নতুন পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে ড. মো. শাহজাহানকে মহাসচিব করা হলেও চেয়ারম্যানের পদটি খালি রাখা হয়েছে। কারণ, হাফিজ উদ্দিন আহমেদ যোগদান করলে তাকে দলটির চেয়ারম্যান করার কথা।

এদিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে বিএনএম। এ লক্ষ্যে গত ২১ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত তিন শতাধিক দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি। বিএনএমের মহাসচিব ড. মো. শাহজাহান এ তথ্য জানিয়ে কালবেলাকে বলেন, গুলশানে দলীয় কার্যালয়ে রোববার বিকেল তিনটা থেকে বিএনএমের মনোনয়ন বোর্ড মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করবে। এই অনুষ্ঠানে একজন সাবেক মন্ত্রীসহ আরও কয়েকজন নেতার বিএনএমে যোগদান করার কথা রয়েছে। তবে তিনি তার নাম প্রকাশ করতে চাননি। শুধু বলেছেন, অপেক্ষা করুন-চমক আসতে পারে।

বিএনপির সাবেক ৪ এমপির যোগদান প্রসঙ্গে বিএনএমের এই মহাসচিব বলেন, তারা স্বেচ্ছায় বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনে (বিএনএম) যোগ দিয়েছেন। বিএনপি ভাঙার কোনো চেষ্টাই করছে না বিএনএম।