সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

নকলার প্রবীণ শিক্ষক আবু বকর সিদ্দিক মারা গেছেন

প্রকাশিত হয়েছে -


শেরপুরের নকলা উপজেলার অবসরপ্রাপ্ত ও সুপরিচিত প্রবীণ শিক্ষক আবু-বকর সিদ্দিক (বাক্কার মাষ্টার) মারা গেছেন; ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজিউন। মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুর ২ টার সময় রাজধানী ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

মরহুম আবু-বকর সিদ্দিক উপজেলার উরফা ইউনিয়নের কোনালয়খা এলাকার স্থায়ী বাসিন্দা ছিলেন। তবে তিনি দীর্ঘদিন ধরে নকলা পৌর শহরে স্বপরিবারে বসবাস করতেন। তিনি উপজেলা যুবলীগের সদ্যসাবেক যুগ্ম আহবায়ক ও উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক এফ.এম কামরুল আলম রঞ্জুর বাবা ছলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৪ বছর। তিনি স্ত্রী, ৫ ছেলে, ৩ মেয়ে ও নাতি-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকাল সাড়ে দশটার (১০.৩০ মিনিট) সময় মুজিব শতবর্ষ মাঠ (পূর্বনাম নকলা কোর্ট বিল্ডিং মাঠ)-এ প্রথম জানাজা নামাজ এবং দুপুর আড়াইটার (২.৩০ মিনিট) সময় কোনালয়খা এলাকায় নিজ বাড়ির আঙ্গিনায় দ্বিতীয় জানাজা নামাজ অনুষ্ঠিত হবে বলে মরহুমের পরিবার সূত্রে জানা গেছে। পরিবারের পক্ষ থেকে মরহুমের জানাজা নামাজে শরীক হয়ে বিদেহী আত্মার মাগফেরাত কামনায় অংশ নিতে স্থানীয় সকল মুসলিম পুরুষগনকে অনুরোধ জানানো হয়েছে।

Advertisements

তিনি ৭০ দশকে আওয়ামী লীগের একজন সক্রিয় নেতা ছিলেন। জনশ্রুতি রয়েছে, মহান স্বাধীনতা সংগ্রাম চলাকালে তিনি একজন মুক্তিযুদ্ধের সংগঠকের ন্যায় দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর উরফা ইউনিয়ন পরিষদের প্রথম চেয়ারম্যান (রিলিফ) ছিলেন তিনি।

তার মৃত্যুতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন ও ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদারসহ উপজেলা পরিষদের অন্যান্যরা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আম্বিয়া খাতুন, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহসহ কমিটির অন্যান্যরা, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিহাবুল আরিফ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল মনসুর, পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুর রহমান লিটন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগের সভাপতি এ.কে.এম মাহবুবুল আলম সোহাগ, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও চৌধুরী ছবরুন নেছা মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল খালেক, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক মাহবুবুর রহমান বিদ্যুৎসহ কমিটির অন্যান্যরা, উপজেলা যুবলীগের সদ্যসাবেক আহবায়ক ও উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম সোহেলসহ কমিটির অন্যান্যরা, নকলা প্রেস ক্লাবের সভাপতি ও বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী রাজন ও নূর হোসেন, ক্রীড়া সম্পাদক মুহাম্মদ ফারুকুজ্জামান ফারুক, দপ্তর সম্পাদক সেলিম রেজাসহ প্রেসক্লাব পরিবারের অন্যান্যরা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগনসহ উপজেলা,, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ ও অঙ্গসহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ, উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন পেশাশ্রেণীর অনেকে আলাদাভাবে শোক প্রকাশ করেছন। তাঁরা সকলেই মরহুদের বিদেহী আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।