রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

আইপিএলে সেঞ্চুরির রেকর্ড কোহলির, সেরা চারে বেঙ্গালুরু

প্রকাশিত হয়েছে -

প্লে-অফের দৌড়ে টিকে থাকার জন্য সানরাইজার্স হায়দরাবাদকে তাদের মাঠে হারানো ছাড়া উপায় ছিল না রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সামনে।

এমন এক ম্যাচে দাপুটে জয়ও তুলে নিলো ফ্যাফ ডু প্লেসির দল। বিরাট কোহলির রেকর্ডগড়া সেঞ্চুরিতে ১৮৭ রানের বড় লক্ষ্য ৮ উইকেট আর ৪ বল হাতে রেখেই টপকে গেলো বেঙ্গালুরু। মুম্বাই ইন্ডিয়ান্সকে পেছনে ফেলে লিগ টেবিলের চতুর্থ স্থানে উঠে এলো তারা।

টস জিতে হায়দরাবাদকে শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানায় বেঙ্গালুরু। সানরাইজার্স নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮৬ রানের বড়সড় সংগ্রহ গড়ে তোলে। চার নম্বরে ব্যাট করতে নেমে ঝোড়া সেঞ্চুরি হাঁকান এনরিখ ক্লাসেন। তিনি ৮টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৫১ বলে ১০৪ রান করে আউট হন।

Advertisements

হ্যারি ব্রুক ১৯ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন। এছাড়া অভিষেক শর্মা ১৪ বলে ১১, রাহুল ত্রিপাথি ১২ বলে ১৫ ও অধিনায়ক এইডেন মার্করাম ২০ বলে ১৮ রান করে মাঠ ছাড়েন।

বেঙ্গালুরুর হয়ে ২ ওভার বল করে ১৩ রানের বিনিময়ে ২টি উইকেট নেন মাইকেল ব্রেসওয়েল। ৪ ওভারে ১৭ রান খরচ করে ১টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ। এছাড়া ১টি করে উইকেট পান শাহবাজ আহমেদ ও হর্শল প্যাটেল।

জবাবে ১৯.২ ওভারে ২ উইকেটের বিনিময়েই ১৮৭ রান তুলে ম্যাচ জিতে যায় বেঙ্গালুরু। দুর্দান্ত সেঞ্চুরি করেন বিরাট কোহলি। ১২টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৬২ বলে শতরানের গণ্ডি টপকে যান। শেষমেশ ৬৩ বলে ১০০ রান করেন মাঠ ছাড়েন।

দীর্ঘ চার বছর পরে আইপিএলে সেঞ্চুরি করলেন কোহলি। এর আগে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে তার শেষ শতরান আসে ২০১৯ সালে। আইপিএলে এটি কোহলির ৬ নম্বর সেঞ্চুরি। এই টুর্নামেন্টে সব থেকে বেশি শতরান করার রেকর্ডে ক্রিস গেইলকে ছুঁয়ে ফেলেছেন কোহলি। অর্থাৎ, আইপিএলে যুগ্মভাবে সব থেকে বেশি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন ভারতীয় এই ব্যাটার।

অধিনায়কোচিত হাফসেঞ্চুরি করেন ফ্যাফ ডু প্লেসি। তিনি ৭টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪৭ বলে ৭১ রান করে আউট হন। গ্লেন ম্যাক্সওয়েল ৫ ও মাইকেল ব্রেসওয়েল ৪ রান করে অপরাজিত থাকেন।

সানরাইজার্সের হয়ে একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও টি নটরাজন। ম্যাচসেরার পুরস্কার জেতেন কোহলি।