শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রোগীকে দেখতে যাওয়ার ফজিল

প্রকাশিত হয়েছে -

এ এম আব্দুল ওয়াদুদ
সুস্থতা-অসুস্থতা আল্লাহ তাআ’লার নেয়ামত।সুস্থতা কত বড় নেয়ামত অসুস্থ হলে তা কিছুটা অনুধাবন করা যায়।অসুস্থতা আল্লাহ তাআ’ল পক্ষ থেকেই আসে এবং তিনিই সুস্থতা দান করেন তাই মুমিন বান্দের উচিত অসুস্থ অবস্থায়ও ধৈর্য ধারণ করা।

আল্লাহ তাআ’লা বলেন

وَ اِذَا مَرِضۡتُ فَهُوَ یَشۡفِیۡنِ

Advertisements

এবং রোগাক্রান্ত হলে তিনিই আমাকে রোগমুক্ত করেন। (সুরা শুআরা : আয়াত ৮০)

কেউ অসুস্থ হলে তাকে দেখতে যাওয়া প্রয়োজনে সেবা শুশ্রূষা করা এবং তার রোগমুক্তির জন্য দোআ করা একজন মুসলিম হিসেবে আমাদের দায়িত্ব।

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা কেয়ামতের দিন বলবেন, হে বনি আদম! আমি অসুস্থ ছিলাম। তুমি আমাকে দেখতে আসোনি। সে বলবে, হে আমার রব! আমি আপনাকে কীভাবে দেখতে যাব? আপনি তো বিশ্বজাহানের রব! আল্লাহ বলবেন, তুমি কি জানতে না যে, আমার অমুক বান্দা অসুস্থ ছিল? তুমি তাকে দেখতে যাওনি। তুমি কি জানতে না যে, তুমি যদি তাকে দেখতে যেতে, আমাকে অবশ্যই তার কাছে পেতে।’ (মুসলিম : ২৫৬৯)।

পবিত্র কোরআন ও হাদিসে রোগীর সেবাযত্ন করার বহু ফজিলত ও সওয়াবের কাজ বলা হয়েছে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, এক মুসলমানের উপর অপর মুসলমানের ৬টি হক রয়েছে। এর মধ্যে একটি হলো- কোনো মুসলমান যখন অসুস্থ হয়ে যাবে তখন তার সেবা করা।’ (মুসলিম)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, এক মুসলমানের ওপর অপর মুসলমানের হক পাঁচটি হক রয়েছে সালামের জবাব দেয়া, রোগীকে দেখতে যাওয়া, জানাজায় শরিক হওয়া, দাওয়াত কবুল করা, হাঁচির জবাব দেয়া। (বুখারি, হাদিস-১৫২৪)

হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নির্দেশ দিয়েছেন- ‘তোমরা অসুস্থদের দেখতে যাও এবং আবার কেউ মারা গেলে তার জানাজায় অংশগ্রহণ করো; কেননা তা পরকালের কথা স্মরণ করিয়ে দেবে।’ (মুসনাদে আহমদ)

আলী (রা.) বলেন, ‘আমি রাসুলুল্লাহ (সা.) কে বলতে শুনেছি, কোনো মুসলমান অপর (অসুস্থ) মুসলমানকে সকালে দেখতে গেলে ৭০ হাজার ফেরেশতা সন্ধ্যা পর্যন্ত তার জন্য দোআ করতে থাকে। যদি সে সন্ধ্যাবেলা তাকে দেখতে যায়, তাহলে ৭০ হাজার ফেরেশতা ভোর পর্যন্ত তার জন্য দোআ করতে থাকে এবং জান্নাতে তার জন্য একটি ফলের বাগান তৈরি করা হয়।’ -(তিরমিজি : ৯১১)।

আমাদের প্রতিবেশি,আত্মীয়সজন,বন্ধুবান্ধব কেউ অসুস্থ হলে তাকে দেখতে যাওয়া ও তাঁর খোঁজ খবর নেওয়া উচিত এটি সুন্নত আমলও।

লেখক : শিক্ষার্থী ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়,ঢাকা।