সোমবার , ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৪ঠা জিলকদ, ১৪৪৫ হিজরি

সাংবাদিককে তথ্য না দেওয়ায় কর্মকর্তাকে জরিমানা

প্রকাশিত হয়েছে -

তথ্য অধিকার আইনে চাওয়া তথ্য ইচ্ছাকৃতভাবে না দেওয়ায় ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির সাবেক কালচারাল অফিসার মো. হামিদুর রহমানকে অর্থদণ্ড দিয়েছে তথ্য কমিশন।

হামিদুর রহমান বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কালচারাল কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

দ্য বিজনেস স্টান্ডার্ডের ময়মনসিংহ প্রতিনিধি ও যমুনা টেলিভিশনের ময়মনসিংহ ব্যুরো চিফ হোসাইন শাহীদের অভিযোগের প্রেক্ষিতে শুনানি শেষে ওই কর্মকর্তাকে এক হাজার টাকা জরিমানা করে তথ্য কমিশন।

Advertisements

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও ড. আব্দুল মালেক অভিযোগ শুনানি পর এই রায় দেন।

তথ্য কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত রায়ে উল্লেখ করা হয়, অভিযোগকারী গত ১৫ মার্চ তৎকালীন ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার হামিদুর রহমানের কাছে ২০২০-২১ অর্থবছর থেকে বরাদ্দকৃত অর্থ থেকে দেওয়া ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমিতে ২০টি অনুষ্ঠানের বরাদ্দ বাস্তবায়নের তারিখ ও বিবরণসহ খরচের তথ্য চেয়ে আবেদন করেন।

নির্ধারিত সময়ে সেই তথ্য না পেয়ে অভিযোগকারী গত ৯ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক ও আপিল কর্তৃপক্ষ বরাবর আপিল করেন। অপিলের পরও কোনো প্রতিকার না পেয়ে অভিযোগকারী সংক্ষুব্ধ হয়ে গত ৯ জুন তথ্য কমিশনের কাছে অভিযোগ করেন।

পরে তথ্য কমিশন অভিযোগটি পর্যালোচনা করার জন্য ২০ জুলাই শুনানির দিন ধার্য করে ভার্চ্যুয়াল পদ্ধতিতে শুনানি গ্রহণের জন্য অভিযোগকারী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার প্রতি সমন জারি করে।

পরে শুনানিতে বর্তমান দায়িত্বপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোরঞ্জন বর্মন ও সাবেক জেলা কালচারাল অফিসার হামিদুর রহমান সংযুক্ত হন।

শুনানি শেষে এবং কাগজপত্র পর্যালোচনায় প্রমাণিত হয়, চাওয়া তথ্যসমূহ সরবরাহ যোগ্য। অভিযুক্ত হামিদুর রহমান তথ্য দিতে অবহেলা করেছেন।

এতে আরও উল্লেখ করা হয়, ইচ্ছাকৃতভাবে প্রদানযোগ্য তথ্য সরবরাহ না করে তথ্যের অবাধ প্রবাহে বাধা-বিঘ্ন সৃষ্টি করায় সাবেক জেলা কালচারাল অফিসার হামিদুর রহমানকে এক হাজার টাকা জরিমানা করা হয় এবং সাংবাদিকের চাওয়া তথ্য ২০ দিনের মধ্যে সর্বরাহ করার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি সচিব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালককে সিদ্ধান্তের অনুলিপি দিতে বলা হয়েছে।