রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চেল্লাখালী নদীতে বেড়িবাঁধ নির্মাণ না করায় হুমকীর মুখে ৬০ পরিবার

প্রকাশিত হয়েছে -

 

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার খরস্রোতা চেল্লাখালী নদীতে অপরিকল্পীতভাবে বালু উত্তোলন ও পাহাড়ি ঢলের তীব্র স্রোতে উত্তর পলাশীকুড়া গ্রামে প্রায় ৪০০ মিটার নদীতীর ভেঙ্গে যায়। ভাঙ্গন অংশে বেড়িবাঁধ নির্মাণ না করায় হুমকীর মুখে পড়েছে প্রায় ৬০ টি পরিবার। নদীর ভাঙ্গন ঠেকাতে ইউনিয়ন পরিষদ এবং গ্রামবাসীদের শ্রম ও আর্থিক সহযোগীতায় অস্থায়ীভাবে বালু দিয়ে বাঁধ নির্মাণ করা হলেও ওই স্থানে পাইলিং ও সিমেন্টের ব্লক তৈরি করে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের জোড় দাবি জানিয়েছেন এলাকাবাসী।

জানা গেছে, সম্প্রতি অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের চেল্লাখালী নদীর উত্তর পলাশীকুড়া গ্রামে প্রায় ৪০০ মিটার নদীতীর ভেঙ্গে যায়। বর্তমান বর্ষা মৌসুমে জানমাল ও বসতবাড়ি বাঁচাতে ওই ভাঙ্গন অংশে গ্রামবাসীরা মিলে বাঁশ খুটি দিয়ে কোনমতে একটি অস্থায়ী বাঁধ নির্মাণ করেছেন। যদি পাহাড়ি ঢল নামে তাহলে ওই বাঁধ ভেঙ্গে যাবে। তাই নদী তীরবর্তী প্রায় ৬০ টি পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আংশকা করেছেন তারা।

ওই এলাকার ইউপি সদস্য হযরত আলী, সাবেক ইউপি সদস্য নুরুল হক, বাসিন্দা শামছুল হক ও বাদশা মিয়া বলেন, বসতবাড়ী রক্ষা করতে আমরা গ্রামবাসীরা মিলে তড়িঘরি করে বাঁশ, খুটি ও বালু দিয়ে কোনমতে অস্থায়ী বাঁধ নির্মাণ করেছি। যদি আবারও পাহাড়ি ঢলে বন্যা হয় তাহলে এই বাঁধ ভেঙ্গে যাবে। আর বৃষ্টি হলেই আমাদের দুশ্চিন্তা বেড়ে যায়। আতংকে থাকি কখন যেন পাহাড়ি ঢল এসে আমাদের ঘরবাড়ি ভেঙ্গে নিয়ে যায়। তাই গ্রাম বাঁচাতে নদীর গতিপথ পাল্টে দিয়ে ওই ভাঙ্গন অংশে পাইলিং ও সিমেন্টের ব্লক তৈরি করে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করা প্রয়োজন।

Advertisements

সংশ্লিষ্ট পোড়াগাঁও ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন বলেন, চেল্লাখালী নদীর উত্তর পলাশীকুড়া এলাকার ভাঙ্গন অংশে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের জন্য আমরা উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। সরকারীভাবে বরাদ্দ পেলেই আমরা দ্রুত ওই বাঁধ নির্মাণের কাজ শুরু করবো।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান জানান, পাহাড়ি ঢলে চেল্লাখালী নদীর ভাঙ্গন অংশ পরিদর্শন করে সেখানে স্থায়ীভাবে বেড়িবাঁধ নির্মাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।