শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ইসলামে দৃষ্টিতে স্বামীকে ভাই বলে ডাকার বিধান কী?

প্রকাশিত হয়েছে -
এ এম আব্দুল ওয়াদুদ
স্ত্রী কি তার স্বামীকে ভাই বলে ডাকতে পারবে কি না বা স্বামী কি তার স্ত্রীকে বোন বলে ডাকতে পারবে কি না এনিয়ে নানা প্রশ্ন রয়েছে আমাদের মনে।ইসলামের দৃষ্টিতে স্বামী স্ত্রী একে অপরকে ভাই বোন বলে ডাকার বিধান কি তা নিয়েই আজকের আলোচনা।
স্বামী-স্ত্রীর বন্ধন একটি পবিত্রতম সম্পর্ক, আল্লাহ তাআলা স্বামী স্ত্রীকে একে অপরের পরিপরুক হিসেবে সৃষ্টি করেছেন।
সূরা রোমের ২১ নম্বর আয়াতে আল্লাহ বলেন, ‘আর এক নিদর্শন এই যে, তিনি তোমাদের জন্যে তোমাদের মধ্য থেকে তোমাদের সংগিনীদের(স্ত্রী) সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে শান্তিতে থাকো এবং তিনি তোমাদের মধ্যে পারস্পরিক সম্প্রীতি ও দয়া সৃষ্টি করেছেন। নিশ্চয়ই এতে চিন্তাশীল লোকদের জন্যে নিদর্শনাবলি রয়েছে।
চলুন আজকের মূল আলোচনা শুরু করা যাক।
সুনানে আবুদাউদ এর  ২২১০নং হাদিস শরিফে বর্ণিত হয়েছে
عَنْ أَبِي تَمِيمَةَ الْهُجَيْمِيِّ، أَنَّ رَجُلًا قَالَ لِامْرَأَتِهِ: يَا أُخَيَّةُ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: أُخْتُكَ هِيَ؟، فَكَرِهَ ذَلِكَ وَنَهَى عَنْهُ
‘আবু তামীমাহ আলহুজাইমী (রা.) সূত্রে বর্ণিত। এক ব্যক্তি তার স্ত্রীকে বললো, হে আমার বোন ? রাসূল (সা.) বললেন, সে কি তোমার বোন? তিনি তার এরূপ সম্বোধনকে অপছন্দ করলেন এবং এরূপ করতে নিষেধ করলেন।
স্বামীকে ভাই বলে সম্বোধন করাও অনুচিত। তবে কেউ এমন বলে ফেললে এর কারণে বৈবাহিক সম্পর্কের কোনো ক্ষতি হবে না। (ফাতহুল কাদির ৪/৯১; ফাতাওয়া হিন্দিয়া ১/৫০৭; রদ্দুল মুহতার ৩/৪৭০)
তবে স্বামীর তার স্ত্রীকে বোন বলে ডাকলে এমতাবস্থায় স্ত্রী-স্বামীর মধ্যে বৈবাহিক সম্পর্ক হারাম হওয়ার সম্ভাবনা রয়েছে।
স্বামী স্ত্রীকে বোন বলে সম্বোধনের মাধ্যমে এমন ইচ্ছা করে যে, আমার বোন যেমন আমার জন্য হারাম, তুমিও তেমনি আমার জন্য হারাম; তাহলে তা ‘জিহার’ এর অন্তর্ভূক্ত হবে। এমতাবস্থায় স্ত্রী-স্বামীর মধ্যে বৈবাহিক সম্পর্ক বহাল থাকবে না যতক্ষণ না স্বামী ‘কাফ্ফারা’ আদায় করে। আর জিহারের কাফ্ফারা হলো- ধারাবাহিকভাবে দুই মাস রোজা রাখা বা ৬০ জন অসহায় ব্যক্তিকে খাওয়ানো। (সুরা মুজাদালাহ, আয়াত : ৩)
অহেতুক ঝামেলা এড়াতে স্বামীকে ভাই সম্বোধন করা থেকে বিরত থাকাই নিরাপদ।