সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

আজ থেকে অ্যাপে কৃষকদের ধান কিনবে সরকার

প্রকাশিত হয়েছে -

অ্যাপে কৃষকদের ধান কিনবে সরকার

চলতি মৌসুমে ৬৪ জেলার ২৫৬ উপজেলায় অ্যাপের মাধ্যমে কৃষকদের কাছ থেকে বোরো ধান কিনছে সরকার। ‘কৃষকের অ্যাপ’র মাধ্যমে সরকারের পক্ষ থেকে কৃষকের কাছ থেকে সরাসরি এই ধান সংগ্রহ করা হচ্ছে। আজ সোমবার (২৮ এপ্রিল) থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বোরো সংগ্রহ করবে সরকার। খাদ্য অধিদফতর ইতোমধ্যে বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, আসন্ন বোরো মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ১৮ লাখ টন ধান ও চাল কিনবে সরকার। এর মধ্যে ছয় লাখ ৫০ হাজার টন ধান, ১১ লাখ টন সেদ্ধ চাল ও ৫০ হাজার টন আতপ চাল সংগ্রহ করা হবে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা, সেদ্ধ চাল ৪০ টাকা এবং আতপ চাল ৩৯ টাকা। ধান কেনা হবে সরাসরি কৃষকের কাছ থেকে।

খাদ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, কৃষকদের ২৭ মার্চ থেকে নিবন্ধন বা ধান বিক্রির আবেদন করতে হবে। কৃষক নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর প্রয়োজন হবে।

Advertisements

নিবন্ধনের জন্য কৃষকরা উপ সহকারী কৃষি কর্মকর্তা, পৌরসভা/ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের সহায়তা গ্রহণ করতে পারবেন।

নতুন কৃষকের নিবন্ধনই ধান বিক্রয়ের আবেদন হিসেবে গণ্য হবে। পুরাতন নিবন্ধিত কৃষকদের শুধুমাত্র ধান বিক্রির আবেদন করতে হবে বলে জানিয়েছে খাদ্য অধিদফতর।

এখন থেকে মোবাইল ফোনে গুগল প্লে-স্টোর থেকে ‘কৃষকের অ্যাপ’ ডাউনলোড করা যাবে।

কৃষকের অ্যাপের মাধ্যমে প্রতি মণ ধান এক হাজার ৮০ টাকা দরে সরকারি গুদামে বিক্রির জন্য কৃষকদের প্রতি আহ্বান জানিয়েছে খাদ্য অধিদফতর। ৩৩৩ নম্বরে কল করে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

বিজ্ঞপ্তির মাধ্যমে খাদ্য অধিদফতর জানিয়েছে, নিবন্ধন, বরাদ্দ আদেশ এবং মূল্য পরিশোধের সনদ এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। কম্পিউটারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লটারি করা হবে। এতে সময়, খরচ, হয়রানি ও ভোগান্তি কমবে। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য থাকবে না।