শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ঝিনাইগাতীতে আউশ উৎপাদন বাড়াতে কৃষকদের মাঝে বীজ-সার বিতরণ

প্রকাশিত হয়েছে -

শেরপুরের ঝিনাইগাতীতে করোনা পরিস্থিতিতে খাদ্য উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে ৭৫০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনা মূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সোমবার (১২ এপ্রিল) সকালে উপজেলা কৃষি কার্যালয় চত্ত¡রে এসব কৃষিসামগ্রী বিতরণ করা হয়।

কৃষি সামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, নাদিয়া আখতার, উপজেরা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শাহ আলম প্রমুখ।

কৃষি বিভাগ জানায়, এ বছর উপজেলায় মোট ৫৫০ হেক্টর জমিতে আউশ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৫৪০ মেট্রিক টন। চলতি আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষককে পাঁচ কেজি আউশ বীজ, ২০ কেজি ডাই অ্যামুনিয়াম ফসফেট (ডিএপি) সার ও ১০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার ৭৫০ কৃষকের মাঝে এই প্রণোদনা দেওয়া হয়েছে।

Advertisements

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুর কবির বলেন, আউশ বৃষ্টি নির্ভর ফসল। এই অঞ্চলের কৃষক সাধারণত আউশ আবাদে কম আগ্রহী। তাই আউশ আবাদে কৃষকদের আগ্রহী করে তুলতে ও খাদ্য উৎপাদন বাড়াতে কৃষকদের মাঝে প্রণোদনা হিসেবে বিনা মূল্যে বীজ এবং সার বিতরণ করা হয়েছে।