শুক্রবার , ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি

ইমরানের পদত্যাগের দাবিতে পাকিস্তানে বিক্ষোভ

প্রকাশিত হয়েছে -

অর্থনৈতিক দুরাবস্থা সমাধানে ব্যর্থ হওয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে বিক্ষোভে নেমেছে দেশটির একটি ইসলামি রাজনৈতিক দল।

শনিবার দেশটির রাজধানী ইসলামাবাদে জমিয়তে উলেমা-ই-ইসলাম নামক রাজনৈতিক দলটির কয়েক হাজার নেতা-কর্মী ইমরান খানের পদত্যাগের দাবিতে এই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয় বলে জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি।

বিক্ষোভের ডাক দিয়েছেন জমিয়তে উলেমা-ই-ইসলাম দলের প্রধান মাওলানা ফজলুর রহমান। তিনি ইমরান খানকে পদত্যাগের জন্য রোববার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন।

শতাধিক গাড়ি নিয়ে গত রোববার ‘আজাদি মার্চ’ শুরু হয়। বৃহস্পতিবার মধ্যরাতে তা রাজধানীতে পৌঁছেছে। সরকার অনুমোদিত উন্মুক্ত স্থানে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে অবস্থান নিয়েছে বিক্ষোভকারীরা। এখানে দলীয় পতাকা নাড়িয়ে স্লোগান দিচ্ছেন তারা।

Advertisements

শনিবার দেশটির ‘রেড জোন’ এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত শিপিং কনটেইনার সড়কে স্থাপন করেছে। এই এলাকায় রয়েছে দেশটির পার্লামেন্টে, সুপ্রিম কোর্ট এবং প্রধানমন্ত্রীর বাসভবন।

ফজলুর রহমান ইঙ্গিত দিয়েছেন, রোববারের মধ্যে ইমরান পদত্যাগ না করলে বিক্ষোভকারীদের নিয়ে তিনি রেড জোনে প্রবেশ করবেন। কোনও চাপেই তিনি নতি স্বীকার করবেন না।

শুক্রবার রাতে দেয়া ভাষণে জমিয়ত নেতা বলেছেন, তাদের মিছিল শান্তিপূর্ণ। কিন্তু ইমরান খানের সরকারি বাসভবনে প্রবেশ করে তাকে সরিয়ে দেওয়ার ক্ষমতা তাদের রয়েছে। তিনি দেশটির সেনাবাহিনীকে নিরপেক্ষ থাকার আহ্বান জানিয়েছেন।

এই বিক্ষোভে কোনও নারী অংশ নিচ্ছেন না। বিক্ষোভের খবর সংগ্রহে নারী সংবাদকর্মীদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।