শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে সাকিব!

প্রকাশিত হয়েছে -

আশা নয়, বলা চলে বাংলাদেশ ক্রিকেট দলের প্রাথমিক লক্ষ্যই ছিলো বিশ্বকাপের সেমিফাইনাল খেলা। কিন্তু ভারতের কাছে হেরে শেষ হয়ে যায় সে সম্ভাবনা। সেমির স্বপ্ন ভঙ্গ হওয়ার পর আশা ছিলো পাকিস্তানের বিপক্ষে জিতে অন্তত বিশ্বকাপের সমাপ্তিটা ইতিবাচকভাবে করা।

কিন্তু কিসের কি! ক্রিকেটের মক্কাখ্যাত ঐতিহাসিক লর্ডসে পাকিস্তানের কাছে যেন পাত্তাই পেল না মাশরাফি বিন মর্তুজার দল। পারলো না বিশ্বকাপের শেষটা মনের মতো করতে। হতাশাজনক বোলিং-ফিল্ডিংয়ের পর ব্যাটিংটাও আশানুরূপ না হওয়ায়, শেষ ম্যাচের ফলটাও এসেছে নেতিবাচক।

বিশ্বকাপের প্রায় সকল ম্যাচেই নিসঙ্গ নাবিক ছিলেন সাকিব আল হাসান। একা হাল ধরে এগিয়েছেন। কিন্তু কাউকে সঙ্গী হিসেবে পাননি।

Advertisements

এবারের বিশ্বকাপে সাকিব মাঠে নামা মানেই রেকর্ড বইয়ে আমূল পরিবর্তন। ব্যক্তিগতভাবে কতগুলো রেকর্ড হচ্ছে, সে হিসাব প্রতি ম্যাচেই রাখতে হচ্ছে। পাকিস্তানের বিপক্ষে ফিফটি করে বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকারের অনন্য এক রেকর্ডও ছুঁয়েছেন।

এদিকে বিশ্বকাপের সেরা একাদশ বাছাই করেছে আইসিসি। তাদের এই একাদশে একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বিশ্বকাপে ব্যাট-বলে হাতে দারুণ ছন্দে ছিলেন সাকিব। ৮ ম্যাচে ৮৬.৫৭ গড়ে ব্যাট হাতে ৬০৬ রান করেছেন তিনি। পাশাপাশি বল হাতে ১১ উইকেট শিকার করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। অলরাউন্ডার হিসেবে বিশ্বকাপে ইতিহাস গড়া সাকিবকে তাই দলে রেখেছে আইসিসি।

আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে বাংলাদেশের একজন, ইংল্যান্ডের চার জন, নিউজিল্যান্ডের দুই জন, অস্ট্রেলিয়ার দুই জন এবং ভারতের দুই জন।

একনজরে আইসিসির বিশ্বকাপ সেরা একাদশ: সাকিব আল হাসান (বাংলাদেশ), জেসন রয় (ইংল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), জফরা আর্চার (ইংল্যান্ড), কেন উইলয়ামসন (নিউজিল্যান্ড), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড), অ্যালেক্স ক্যারি (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), রোহিত শর্মা (ভারত) এবং জসপ্রীত বুমরাহ (ভারত)।