মঙ্গলবার , ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শেরপুরে জেলা আন্তঃস্কুল শিক্ষা বিতর্ক প্রতিযোগিতা শুরু ১২ এপ্রিল

প্রকাশিত হয়েছে -

শেরপুরে ১২ এপ্রিল থেকে জেলা আন্তঃস্কুল শিক্ষা বিতর্ক প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে। জেলা প্রশাসনের আয়োজনে ভিক্টোরিয়ান স্কুল ও শাওন’র ডিবেটিং স্কুলের সহযোগিতায় ওই বিতর্ক প্রতিযোগিতায় জেলার ৮টি স্কুল অংশ নেবে। ১৪ এপ্রিল রবিবার ডিসি উদ্যান চত্ত্বরে অনুষ্ঠিত হবে বির্তক প্রতিযোগিতার ফাইনাল।

এ উপলক্ষে ৪ এপ্রিল বৃহস্পতিবার জেলা প্রশাসনের তুলসীমালা কম্পিউটার ল্যাব কাম ট্রেনিং সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওই তথ্য জানান সহকারী কমিশনার ও ভিক্টোরিয়ান ক্লাবের মেন্টর মোস্তাফিজুর রহমান শাওন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সাংবাদিক মহিউদ্দিন সোহেল, ক্লাবের চীফ অ্যাডভাইজার এমদাদুল হক রিপন, অ্যাডভাইজার জায়েদ হাসান সৌরভসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ১২ এপ্রিল শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমী মিলনায়তনে আয়োজিত প্রথম রাউন্ডের বিতর্কে ‘কোচিং প্রথা শিক্ষার্থীদের শিক্ষাজ্ঞান বিমুখ করে তুলছে’ বিষয়ে পক্ষে অংশ নেবে নয়াবাড়ি উচ্চ বিদ্যালয় ও বিপক্ষে অংশ নেবে তারাগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।

Advertisements

‘একমুখী শিক্ষা ব্যবস্থা ব্যতীত শিক্ষা অধিকার নিশ্চিত সম্ভব নয়’ বিষয়ক বিতর্কে পক্ষে অংশ নেবে ঝিনাইগাতী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও বিপক্ষে অংশ নেবে পুলিশ লাইন একাডেমী।

‘বর্তমান শিক্ষা ব্যবস্থা তরুণ প্রজন্মকে অধিকার সচেতন করে তুলতে যথেষ্ট নয়’ বিষয়ক বিতর্কে পক্ষে অংশ নেবে নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও বিপক্ষে অংশ নেবে শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

‘প্রচলিত শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মানসিকতায় নতুনত্ব আনতে ব্যর্থ’ বিষয়ক বিতর্কে পক্ষে অংশ নেবে শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমী ও বিপক্ষে অংশ নেবে আইডিয়াল প্রিপারেটরী এন্ড হাইস্কুল।

পরে প্রথম রাউন্ডে বিজয়ী ৪টি দল নিয়ে ‘প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থা জ্বেলেছে আলো কিন্তু হ্রাস করেছে ঔজ্জ্বল্য’ বিষয়ে সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।

এরপর ১৪ এপ্রিল ডিসি উদ্যান চত্ত্বরে ‘কম্পিউটার মনিটর নয়, প্রয়োজন লাইব্রেরীর ধুলো পড়া বই এর’ বিষয়ক ফাইনাল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বিতর্ক প্রতিযোগিতার স্পন্সর হিসেবে রয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন, ব্র্যাক, ব্যবসায়িক প্রতিষ্ঠান জে এন্ড এস গ্রুপ ও সিগনেচার স্ট্যাটাস।

বিতর্ক প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জাতীয় দৈনিক সময়ের আলো ও স্থানীয় নিউজপোর্টাল শেরপুর টাইমস ডটকম।