রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ক্ষুদে পাঠকের পদচারণায় মুখর শেরপুরের বই মেলা

প্রকাশিত হয়েছে -

নাঈম ইসলাম,শেরপুর: বসন্তের ছোঁয়ায় কোকিল গাইছে গান, ভ্রমরও করছে খেলা । ফাগুনের হাওয়ায় পাঠক হৃদয়ে লেগেছে দোলা। আর তাতে মুখরিত শেরপুরের বই মেলা।

অভিবাবকের হাতধরে আগত শিশুদের কলরবে মুখর শেরপুরে সাতদিনব্যাপি চলা বইমেলা । এ স্টল ও স্টল ঘুরে তারা খুঁজছে তাদের পছন্দের বই। শিশুরা বিভিন্ন স্টল ঘুরে কেউ দেখছে সাইন্স ফিকশন,আবার কারর পছন্দ ভূতের গল্প । তবে গল্প, কার্টুন ও ছড়ার বই গুলোর দিকেই শিশুদের বাড়তি ঝোঁক দেখা যায়। আর বাবা মার কাছে বায়না ধরছে কেনার জন্য ।


বইমেলায় গিয়ে দেখা যায়, মেলায় মোট ১০টি স্টল রয়েছে। আর শিশুদের চাহিদা মেটাতে নানা ধরনের শিশুতোষ বইয়ের পসরা সাজিয়েছে বই দোকানিরা। পড়তে পাড়েনা, বর্ণমালা চেনেনা, বই কি বুঝেনা এমন শিশুদেরও এ বই মেলায় আনতে ভুল করেনি অনেক অভিবাবক। মেলায় আসা সাদিয়া পারভীন মীম বলেন, আমার সোনামণি পড়তে পারেনা কিন্তু বিভিন্ন ধরনের ছবি দেখে বলতে পারে এবং পড়ার চেষ্ঠা করে। তাই চকচকে ছবির বই খুঁজছি।

Advertisements

আরেক অভিবাবক মেহরিন জাহান রিতা জানান ,আমার সন্তান নার্সারীতে পড়ে, তার জন্য পাঁচটি কার্টুনের বই নিলাম। কার্টুনের মাধ্যমে হলেও বইয়ের প্রতি এই যে আগ্রহ, তা একটু হলেও তাদের পড়ার অভ্যাস গড়ে তুলতে সহায়তা করবে।

এমদাদীয়া লাইব্রেরীর বিক্রেতা মোহাম্মদ আলী বলেন, শিশুদের চাহিদামত আমরা অনেক শিশুতোষ বই সংগ্রহে রেখেছি। যাতে মিশুরা তাদের পছন্দের বইটি নিতে পারে। তবে বইবিক্রেতারা বলেন, মেলায় স্থানীয় লেখকদের ও শিশুতোষ গ্রন্থের বেশ চাহিদা তবে মেলার সময় আরেকটু বাড়ালে বেচাকেনা আরও ভাল হতো।