রবিবার , ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৩রা জিলকদ, ১৪৪৫ হিজরি

বইমেলায় রাবিউলের “স্বচ্ছ ভালোবাসা”

প্রকাশিত হয়েছে -

নাঈম ইসলাম, শেরপুর: অমর কুশে বইমেলায় কবি রাবিউল ইসলামের “স্বচ্ছ ভালবাসা” কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে প্রত্যয় প্রকাশনী। সম্পাদনা করেছে ডা. মনির রায়হান। বইটি পাওয়া যাবে বইমেলার প্রত্যয় প্রকাশনীর স্টল নং ২৫০ ।

কবি রাবিউল ইসলাম ১৭ অক্টোবর ১৯৭৪ খ্রিস্টাব্দে শেরপুর জেলার শ্রীবরদী থানার কাজীপাড়া গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। গোপালখিলা দ্বিমুখী উচ্চ বিদ্যালয় হতে ১৯৯১ খ্রিস্টাব্দে এসএসসি এবং শ্রীবরদী সরকারি কলেজ হতে ১৯৯৩ সালে এইচএসসি পাশ করে ময়মনসিংহ আনন্দমোহন কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মান(১৯৯৬)সহ এমএ (১৯৯৭) ডিগ্রী লাভ করেন।

বর্তমানে আইডিয়াল প্রিপারেটরি এন্ড হাই স্কুলে বাংলা বিষয়ে সহকারী শিক্ষক পদে কর্মরত আছেন।শেরপুর জেলা হতে প্রকাশিত বালার্ক সাহিত্য ম্যাগাজিনে ১৪১৭ বঙ্গাব্দের বৈশাখ সংখ্যায় প্রথম কবিতা প্রকাশিত হয়।

Advertisements

পরবর্তীতে ২০১৫ সালে তিনি ফেসবুক আইডি ব্যবহার শুরু করলে বন্ধুদের উৎসাহ ও ভালোবাসা পেয়ে নিয়মিত সাহিত্য চর্চা চালিয়ে যেতে থাকেন। সাপ্তাহিক দশকাহনীয়া পত্রিকায় কবিতা প্রকাশিত হলে পরবর্তীতে সাপ্তাহিক কালের ডাক এবং শ্যামলবাংলায় কবিতা প্রকাশ প্রকাশিত হয়।

মূলত তিনি ফেসবুকেই নিয়মিতভাবে তার লেখালেখি চালিয়ে যেতে থাকেন। ফেসবুক বন্ধুদের অনুপ্রেরণায় ইতিপূর্বে বিভিন্ন সাহিত্য গ্রুপ হতে প্রকাশিত চারটি যৌথ কাব্যগ্রন্থে তার কবিতা প্রকাশিত হয়েছে ।

কবি বলেন, নানা প্রতিকূলতা কাটিয়ে উনিশের বইমেলায় তিনি “স্বচ্ছ ভালোবাসা” নামক একক কাব্যগ্রন্থটি প্রকাশ করেছেন ।তিনি আশা প্রকাশ করেন সব বয়সের পাঠকের পড়ার উপযোগী বইটি সবার হৃদয়ে স্থান দখল করে নেবে। বইটিতে তিনি কয়েকটি উপভাষার কবিতা সংযোজন করেছেন যা পাঠকের মনে ভিন্ন আবেশ সৃষ্টি করবে। গত ৭ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলায় বাংলাদেশের সুপরিচিত মুখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং শেরপুর আইডিয়াল প্রিপারেটরি এন্ড হাই স্কুলের উপাধ্যক্ষ নাসরিন রহমান উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন।

পরবর্তীতে “রবির কবি হওয়া” নামে একটি উপন্যাস রচনা করার ইচ্ছা পোষণ করেন কবি রবিউল ইসলাম।