You dont have javascript enabled! Please download Google Chrome!

৬ ডিসেম্বর শ্রীবরদী মুক্ত দিবস

রমেশ সরকার ও শাকিল মোরাদ : ১৯৭১ সালের ৬ ডিসেম্বর হানাদার মুক্ত হয় শেরপুরের শ্রীবরদী। মুক্তিযুদ্ধের সময় হানাদার বাহিনী শ্রীবরদী, ভায়াডাঙ্গা, ঝগড়ার চর ও কুরুয়াতে ক্যাম্প স্থাপন করে। তবে মিত্র বাহিনীর তীব্র আক্রমণে টিকতে না পেরে হানাদার বাহিনী এবং তাদের দোসর রাজাকার ও আলবদর বাহিনীর সদস্যরা শ্রীবরদী ছাড়তে বাধ্য হন।

৪ ডিসেম্বর ধানুয়া কামালপুরে মিত্র বাহিনীর আক্রমণে হেরে হানাদার বাহিনীর সদস্যরা শ্রীবরদীর দিকে অবস্থান নিলে ১১ নং সেক্টর কমান্ডার কর্ণেল আবু তাহেরের নেতৃত্বে মিত্র বাহিনী প্রবল আক্রমণ চালায়। ৬ ডিসেম্বর ভোরে মিত্র বাহিনীর আক্রমণে ক্যাম্প ছেড়ে হানাদার বাহিনী শ্রীবরদীর লংগরপাড়া হয়ে শেরপুরের দিকে পিছু হটে।

মুক্ত শ্রীবরদীর পুরাতন হাসপাতাল মাঠে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলার পতাকা উড়ান বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা জহুরুল হক মুন্সি ও মুক্তিযোদ্ধা আব্দুর রেজ্জাকসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা ।

শ্রীবরদী মুক্ত দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে পৃথকভাবে পৃথকভাবে নানা কর্মসূচী নেয়া হয়েছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!