You dont have javascript enabled! Please download Google Chrome!

৩১ জানুয়ারি দেখা যাবে এক বিরল মহাজাগতিক দৃশ্য!

আগামী ৩১ জানুয়ারি এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে বিশ্ব। চাঁদের রং সেদিন হয়ে দাঁড়াবে গাঢ় লাল। বিশ্বের একাধিক জায়গার সঙ্গে এই দৃশ্য দেখা যাবে এশিয়ার সব প্রান্ত থেকেই। চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র জানিয়েছে, ৩১ জানুয়ারি সারাদেশ থেকে পূর্ণচন্দ্রগ্রহণ দেখা যাবে। ঢাকার স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে চাঁদ দিগন্তের উপরে উঠবে। সন্ধ্যা ৫টা ৪৮ মিনিটে আংশিক গ্রহণ শুরু হবে। সন্ধ্যা ৬টা ৫১মিনিটে পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে।

পূর্ণ চন্দ্রগ্রহণের মধ্যবর্তী অংশ ৭টা ২৯ মিনিটে সংঘটিত হবে। পূর্ণ চন্দ্রগ্রহণ সর্বমোট ১ঘন্টা ১৬ মিনিট স্থায়ী হবে। রাত ১০টা ৮ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে। এই ঘটনা প্রত্যক্ষ করার জন্য অনুসন্ধিৎসু চক্র নানা প্রস্তুতি নিয়েছে। রাজধানীর কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে ঢাকার গ্রীন মডেল টাউন মান্ডায়।

৩১ জানুয়ারি চন্দ্রগ্রহণ। সেই দিনই এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। আর তা দেখার জন্য ইতোমধ্যেই প্রস্তুত গোটা বিশ্বের মানুষ। তবে, এটি কোনও বিরল ঘটনা নয় বলেই দাবি করেছেন ভারতের জওহরলাল নেহরু প্ল্যানেটোরিয়ামের বিজ্ঞানী এইচ আর মধুসুধন। তিনি বলেন, প্রত্যেক চন্দ্রগ্রহণের সময় পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে। তার ফলে অন্ধকার দেখায় চাঁদকে। কিন্তু, পৃথিবীর থেকে সেই সময় চাঁদকে কিছুটা লালচে দেখায়। কারণ হিসেবে তাঁর ব্যাখ্যা, পৃথিবীর বায়ুমণ্ডলে হাজির ধূলিকনা ও দূষণের ফলে আমরা চাঁদের বহিরমণ্ডলে একটি লালচে আভা দেখতে পাই। এবারও তার ব্যতিক্রম হবে না। তবে, এবার রং গাঢ় হওয়ার কারণ পৃথিবীর বায়ুমণ্ডলে দূষণের অত্যাধিক বৃদ্ধি পাওয়া।

 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!