You dont have javascript enabled! Please download Google Chrome!

১৯ খনি কর্মকর্তার বিরুদ্ধে মামলা

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে প্রায় দেড় লাখ মেট্রিকটন কয়লা গায়েবের ঘটনায় সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদসহ ১৯ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার রাতে পার্বতীপুর মডেল থানায় বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে এই অভিযোগ দায়ের করেন।

মামলার এজাহারে অভিযোগ করা হয়, সাময়িক বরখাস্ত হওয়া বড়পুকুরিয়া কয়লা খনির মহাব্যবস্থাপক নুর-উজ-জামান চৌধুরী ও উপ-মহাব্যবস্থাপক একেএম খালেদুল ইসলাম, সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, সদ্য বিদায়ী কোম্পানী সচিব ও মহাব্যবস্থাপক আবুল কাশেম প্রধানীয়াসহ তৎকালীন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যোগসাজসে ২৩০ কোটি টাকা সমমূল্যের কয়লা গায়েব হয়েছে। আর এর সঙ্গে সংশ্লিষ্ট ১৯ জনকে আসামি করা হয়েছে।

এদিকে কয়লা খনির সদ্য বরখাস্ত হওয়া চার শীর্ষ কর্মকর্তার বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দুর্নীতি দমন কমিশন, দুদক। মঙ্গলবার দুদকের অনুসন্ধান কর্মকর্তা উপ পরিচালক মো. সামসুল আলমের স্বাক্ষরে পুলিশের বিশেষ শাখা ও ইমিগ্রেশন বিভাগে পাঠানো চিঠিতে চারজনের বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

প্রয়োজন হলে আরও কয়েক জনের বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে বলেও জানানো হয় দুদকের পক্ষ থেকে।

অভিযোগে, দুর্নীতি দমন প্রতিরোধ আইনে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়।

এর আগে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানি লিমিটেডের ২২৭ কোটি টাকা মূল্যের ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হওয়ার অভিযোগ পাওয়া যায়।

বড়পুকুরিয়া কয়লা খনি সূত্র জানায়, খনির ইয়ার্ডে বর্তমানে কয়লা থাকার কথা দেড় লাখ টন। কিন্তু ইয়ার্ডে আছে মাত্র পাঁচ থেকে ছয় হাজার টন কয়লা। অর্থাৎ ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব।

কয়লার অভাবে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হবার উপক্রম হলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পেট্রোবাংলাকে জানালে বিষয়টি প্রকাশ্যে আসে।

সূত্র: DBC News

শে/টা/বা/জ

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!