১০ শতাংশ মানুষ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করে: খন্দকার মোশাররফ হোসেন

বর্তমানে দেশের ১০ শতাংশ মানুষ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বৃহস্পতিবার সংসদের বৈঠকে প্রশ্নোত্তরে সরকারি দলের আনোয়ারুল আজীমের (আনার) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এর আগে সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

খন্দকার মোশাররফ হোসেন আরও জানান, বর্তমানে ১৩ কোটি ৯২ লাখ (৮৭ শতাংশ) মানুষ নিরাপদ পানির সুবিধা ভোগ করে। বাকি ১৩ শতাংশ মানুষ দূরবর্তী অন্যান্য নিরাপদ উৎস থেকে পানি সংগ্রহ করে থাকে। তিনি জানান, দেশের ৯৯ শতাংশ জনগণ মৌলিক স্যানিটেশনের আওতাভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ উন্নত ল্যাট্রিন, ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন ও ১০ শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন।

সংরক্ষিত আসনের সানজিদা বেগমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্তমানে রাজধানীর পানির চাহিদা দৈনিক ২৩০ থেকে ২৩৬ কোটি লিটার। ঢাকা ওয়াসার পানি সরবরাহের সক্ষমতা দৈনিক ২৪৫ কোটি লিটার। ওয়াসার চলমান প্রকল্প চালু হলে ২০২১ সালের মধ্যে ঢাকার সুপেয় পানির চাহিদার ৭০ শতাংশ ভূ-উপরিস্থ পানি পরিশোধনের মাধ্যমে সরবরাহ করা সক্ষম হবে।

সূত্র: সমকাল।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের