হঠাৎ ফেসবুকের বিপর্যয়

হঠাৎ করেই থমকে গেল ফেসবুক। আজ রবিবার (৪ আগস্ট) সন্ধ্যা থেকে জনপ্রিয় এই সোশ্যাল প্ল্যাটফর্মে লগ ইন করতে গেলেই নীচের লেখাটি ফুটে ওঠে বারবার। রইল তার স্ক্রিনশট-

লগইন করার সময় ফেসবুক জানাচ্ছে, ‘কারিগরি উন্নয়নের জন্য ফেসবুক সাময়িক বন্ধ আছে। শিগগিরই আপনি ফেসবুক ব্যবহার করতে সক্ষম হবেন।’

ডাউনডিটেক্টরের বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যম নিউজ নেশনের খবরে বলা হয়, ভারতসহ বিশ্বজুড়ে ডেস্কটপ এবং মোবাইলে ফেসবুক প্রবেশ করতে সমস্যায় পড়ছেন ব্যবহারকারীরা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপের কিছু অংশে এই বিভ্রাট দেখা দেয়। বাংলাদেশেও কারো কারো আইডিতে এই সমস্যা দেখা দিয়েছে বলে জানান ব্যবহারকারীরা।

এর আগে একাধিকবার এই সমস্যার মুখে পড়তে হয়েছে ফেবুক ব্যবহারকারীদের। তবে ফেসবুকই অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও এই সমস্যা দেখা দিয়েছে এর আগে। এর আগে গত জুনমাসে চরম সমস্যায় পড়েন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা।

বহু ব্যবহারকারীই টেকনিক্যাল সমস্যার কারণে সোশ্যাল মিডিয়ার এই জনপ্রিয় প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেননি। যদিও তা কিছুক্ষণ পরে সমস্যা কাটিয়ে ব্যবহারোপযোগী হয়ে যায়। আর এই বিভ্রাটের জন্য একটি বিবৃতিতে ক্ষমাও চেয়ে নেন ইনস্টাগ্রাম মুখপাত্র।

এর আগেও এমন বিভ্রাটের মুখে পড়তে হয়েছে এই জনপ্রিয় সোশ্যাল সাইটকে। ২০১৭-তেই বিশ্ব জুড়ে ডাউন হয়ে যায় ফেসবুক ও ইনস্টাগ্রামে। লক্ষ লক্ষ ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহার করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হন। অনেকেই দেখেন ফেসবুক ওয়েবসাইটে গেলে একটি ‘কালো’ পেজ খুলে যায়। কোনও পেজ ‘রিফ্রেস’ করাও যাচ্ছিল না। লগ আউটের অপশনও দেখা যাচ্ছিল না।