You dont have javascript enabled! Please download Google Chrome!

সারা দেশে হাইড্রোলিক হর্ন নিষিদ্ধ

রাজধানী ঢাকার পাশাপাশি এবার সারা দেশে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস্ অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আনা এক সম্পূরক আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন আদালত।   আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। এর আগে রাজধানীতে হাইড্রোলিক হর্ন নিষিদ্ধের নির্দেশ চেয়ে এ রিট করা হয়। ওই রিটেই সম্পূরক আবেদনে সারা দেশেই এর ব্যবহার বন্ধে আবেদন পেশ করা হয়। শুনানি শেষে আজ আবেদন মঞ্জুর করে আদেশ দেন আদালত।

গত ২৩ আগস্ট রিটটির প্রাথমিক শুনানি শেষে হাইড্রলিক হর্ন বন্ধ প্রশ্নে কারণ দর্শাতে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করা হয়। একই সঙ্গে রাজধানীতে চলাচলকারী সকল যানবাহনে হাইড্রোলিক হর্নের ব্যবহার ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ, ২৭ আগস্টের পর কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন থাকলে সে গাড়ি জব্দ এবং হাইড্রোলিক হর্নের আমদানি বন্ধ করে বাজারে এখনও যেসব হর্ন রয়েছে, তা জব্দে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন হাইকোর্ট।   ওই আদেশে দু’সপ্তাহের মধ্যে হাইড্রোলিক হর্নের আমদানি-ব্যবহার নিষিদ্ধের এ আদেশ বাস্তবায়নের বিষয়ে প্রতিবেদনও দিতে বলে আদালত। এর প্রেক্ষিতে গত ৮ অক্টোবর বিষয়টি নিয়ে প্রতিবেদন দাখিল করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ (ডিএমপি) সংশ্লিষ্টরা। ওইদিন প্রতিবেদন দেখার পর এখনো যেসব গাড়ির মালিক-চালকের কাছে হাইড্রোলিক হর্ন রয়েছে, সেগুলো ১৫ দিনের মধ্যে নিকটস্থ থানা পুলিশের কাছে জমা দেয়ার নির্দেশ দেন আদালত। আদেশে আরো উল্লেখ করে যে, যেসব হাইড্রোলিক হর্ন জমা হবে, সেগুলো ধ্বংস করতে হবে। হাইড্রলিক হর্ন বন্ধ সংক্রান্ত এ রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যবহার করা যাবে না, যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একই সঙ্গে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়।

সুত্র:-আমাদের সময় অনলাইন।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!