শেষবারেরমত আজ টস করতে নামছেন মাশরাফি

সিরিজ শুরুর আগেই গুঞ্জনটা তৈরি করে দিয়েছিলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি নিজেই বলেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজটাই অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ। যদিও এরপর নানা গুঞ্জনের ডাল-পালা গজিয়েছিল। মাশরাফি নিজেও বলেছিলেন, এসব নিয়ে তার ভাবনা নেই। আবার শোনা গিয়েছিল, সাকিব না ফেরা পর্যন্ত হয়তো মাশরাফিকেই নেতৃত্বে রাখা হবে।

কিন্তু শেষ পর্যন্ত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসে আচমকা অধিনায়কত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দিলেন তিনি। জানিয়ে দিলেন অধিনায়ক হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচটিই তার শেষ।

মাশরাফি এমন ব্যক্তি, যিনি কোনো কথা বললেন সেটার নড়চড় করেন না। সুতরাং, সিদ্ধান্ত যেটা তিনি নিয়েছেন সেটা পাকাপাকিভাবেই নিয়েছেন। আর তার এই সিদ্ধান্ত নেয়ার পেছনে বিসিবিরও সায় রয়েছে। মাশরাফি নিজেই জানিয়েছেন, প্রেস কনফারেন্সে আসার আগে তিনি এ নিয়ে কথা বলেছেন বিসিবি সভাপতির সঙ্গে।

সুতরাং, জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচটি যে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ- এতে কোনো সন্দেহ নেই। জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসের সঙ্গে আজ যে টস করতে নামবেন মাশরাফি, এটাই হবে তার আন্তর্জাতিক ক্যারিয়ারে শেষবারেরমত টস করতে নামা।

এরপর লাল-সবুজ জার্সি গায়ে আর কখনো দেখা যাবে না টস করতে নামছেন মাশরাফি। কয়েন নিক্ষেপ করছেন কিংবা হেড বা টেল বলে টসে অংশ নিচ্ছেন। টসের পর জয় পরাজয় যাই থাকুক প্রেজেন্টারের সঙ্গে দেখা যাবে না আর কথা বলতে। ম্যাচ শেষে জয়ী কিংবা বিজয়ী দলের অধিনায় হিসেবেও মাইক্রোফোনের সামনে আসতে দেখা যাবে না আর তাকে।

২০০৯ সাল থেকে খেলেন না টেস্ট ক্রিকেট। ২০১৭ সালে ছেড়েছেন টি-টোয়েন্টি ফরম্যাট। এবার ওয়ানডে ফরম্যাট একেবারে ছেড়ে না দিলেও নেতৃত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন পরবর্তীদের উঠে আসার সুযোগ দিতে। সুতরাং, জিম্বাবুয়ের বিপক্ষেই আজই শেষবারের মত টস করতে নামছেন মাশরাফি। এরপর আর কখনো আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না নেতা মাশরাফিকে।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।