You dont have javascript enabled! Please download Google Chrome!

শেরপুরে শিশু নিকেতন মাল্টি গ্রেড স্কুল উদ্বোধন

মানসম্মত প্রাথমিক শিক্ষার আদর্শ মডেল তৈরী করতে শেরপুরে ‘শিশু নিকেতন’ নামে মাল্টি গ্রেড স্কুল চালু করা হয়েছে। বেমরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক শহরের শেখহাটি মহল্লায় ২৭ ডিসেম্বর বুধবার দুপুরে স্থানীয় ডা. হবিবর রহমানের ভাড়া নেওয়া বাড়ীতে আনুষ্ঠানিকভাবে শিশু নিকেতন স্কুলটি উদ্বোধন করে। উদ্বোধনী অনুষ্ঠানে নার্সারি থেকে দ্বিতীয় শ্রেনীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে তাদের পুরস্কৃত করা হয়।

ব্র্যাক শিক্ষা কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক খুরশিদা বেগমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অতিথি সাংবাদিক হাকিম বাবুল, বিশেষ অতিথি অবসরপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা মো. হাফিজুর রহমান, পল্লী চিকিৎসক ডা. মো. হাবিবুর রহমান, শিক্ষক মো. খলিলুর রহমান প্রমুখ।

ব্র্যাক শিক্ষা কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক খুরশিদা বেগম জানান, শিক্ষাবান্ধব আনন্দময় পরিবেশে ডিজিটাল কনটেন্ট নির্ভর মাল্টিমিডিয়ার মাধ্যমে ব্র্যাক শিশু নিকেতনে পাঠদান করা হবে। প্রজেক্টভিত্তিক কার্যক্রম, গ্রুপ ওয়ার্ক এবং গঠনমুলক মুল্যায়নের মাধ্যমে অধিকতর স্ব-শিখনের সুযোগ থাকায় এতে প্রাইভেট টিউশনির নির্ভরতা কমবে। স্বল্প বেতনে সামাজিক উদ্যোগের আওতায় পরিচালিত ব্র্যাক শিশু নিকেতন স্কুল নিন্ম মধ্য এবং মধ্যম আয়ের পরিবারের শিশুদের মানসম্মত প্রাথমিক শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টির মাধ্যমে মানবসম্পদ উন্নয়নে সরকারের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

তিনি জানান, প্রাথমিকভাবে এসব স্কুলে নার্সারি থেকে দ্বিতীয় শ্রেনী পর্যন্ত প্রতি শ্রেনীতে ৩০-৩৫ শিক্ষার্থী ভর্তি করে পর্যায়ক্রমে পঞ্চম শ্রেনী পর্যন্ত খোলা হবে। সারাদেশে ব্র্যাক এবছর ইউনিয়ন পর্যায়ে ৫২ টি শিশু নিকেতন স্কুল চালু করছে। তন্মধ্যে জেলায় এ বছর দু’টি শিশু নিকেতন স্কুল চালু করা হচ্ছে। আগামী ৫ বছর অর্থাৎ ২০২২ সালের মধ্যে সারাদেশে এ ধরনের ৪ হাজার স্কুল চালু করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!