শেরপুরে শিক্ষার্থীদের স্কুলমুখী করতে “প্রশাখার সর্বোচ্চ উপস্থিতি পুরষ্কার”

শেরপুরে শিক্ষার্থীদের স্কুলমুখী করতে ও শিক্ষা কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ বাড়াতে উৎসাহমূলক সর্বোচ্চ উপস্থিতি পুরষ্কার প্রদান করেছে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান প্রশাখা। এই কার্যক্রমের প্রথম পর্যায়ে জেলার ঝিনাইগাতী উপজেলার ৭ টি স্কুলে গত ৩ মাসে সর্বোচ্চ উপস্থিত শিক্ষার্থীদের মাঝে এই পুরষ্কার প্রদান করা হবে।

স্কুলভিত্তিক “প্রশাখার সর্বোচ্চ উপস্থিতি পুরষ্কার” কার্যক্রমের প্রথম পর্যায়ে আজ রাংটিয়া উচ্চ বিদ্যালয়ের ৩জন শিক্ষার্থীর মাঝে এই পুরষ্কার প্রদান করা হয়। ওই স্কুলে গত ৩ মাসের জরিপে স্কুলে নিয়মিত উপস্থিতির ভিত্তিতে ১ম পুরষ্কার গ্রহণ করেন ৯ম শ্রেণির শিক্ষার্থী সোহেল মিয়া, ২য় পুরষ্কার গ্রহণ করেন ৭ম শ্রেণির শিক্ষার্থী স্বর্ণালী আক্তার ও ৩য় পুরষ্কার গ্রহণ করেন ১০ শ্রেণির শিক্ষার্থী আশা মণি।

অনুষ্ঠানে প্রশাখার সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নলকূড়া ইউপি চেয়ারম্যান আইয়্যুব আলী ফর্সা, বিশেষ অতিথি ছিলেন রাংটিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জমশেদ আলী ও শালচূড়া প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হারুন অর রশিদ।

প্রশাখার সহসভাপতি কাজল মিয়ার সঞ্চালনায় এসময় বক্তারা বলেন, আজকের শিশুই আগামীর ভবিষ্যত। শিক্ষিত জাতি গঠনের জন্য প্রয়োজন শিক্ষিত জনশক্তি। তাই শিক্ষিত জনশক্তি তৈরীতে শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষা গ্রহণের জন্য নিয়মিত বিদ্যালয়ে আসা ও সহশিক্ষা কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ জরুরী।

এসময় বক্তারা বলেন, তৃণমূলের শিক্ষার্থীদের স্কুলমুখী করতে প্রশাখার এই উদ্যোগ প্রশংসার দাবীদার। প্রশাখার পাশাপাশি শিক্ষার্থীদের স্কুলমুখী করতে শিক্ষক ও অভিভাবকদের সচেতন হতে আহবান জানান।

অনুষ্ঠানে প্রশাখার সাবেক সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য সিদ্দিকুর রহমান সোহেল, সাধারণ সম্পাদক জান্নাতুন নাঈম বাঁধন, কোষাদক্ষ শামীম মাহমুদ, শিক্ষা বিষয়ক সম্পাদক রাসেলসহ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য প্রত্যাশিত পরিবর্তনে একটি সেবামূলক প্রতিষ্ঠান প্রশাখা। ২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষার্থীদের জন্য স্বেচ্ছাসেবী বিভিন্ন কর্মসূচির আয়োজন করে আসছে প্রতিষ্ঠানটি। আন্তঃউপজেলা কুইজ প্রতিযোগীতা, আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগীতা, মেধা বৃত্তি প্রদান, গণিত প্রতিযোগীতা আয়োজন, অসহায় ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বই ও শিক্ষা উপকরণ বিতরণ এবং রক্তের গ্রুপ নির্ণয় ও জরুরী প্রয়োজনে রক্তের ব্যবস্থা করে আসছে প্রতিষ্ঠানটি।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের