You dont have javascript enabled! Please download Google Chrome!

শেরপুরে নারী-শিশু নির্যাতনরোধে ফোকাল গ্রুপ ডিসকাশন

শেরপুরে ‘নারী ও শিশু নির্যাতন, টেকসই উন্নয়নে এর প্রভাব ও করণীয়’ নির্ধারণে ১৭ ডিসেম্বর রবিবার এক ফোকাল গ্রুপ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাক পিএসইউ শেরপুর আঞ্চলিক কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে অতিথি ছিলেন জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামসুন্নাহার কামাল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আসলাম খান, প্রেসকাব সাধারন সম্পাদক সাবিহা জামান শাপলা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা। ব্র্যাক শেরপুর জেলা প্রতিনিধি মো. আতউর রহমানের সঞ্চালনায় এতে আলোচনায় অংশগ্রহণ করেন বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, লিগ্যাল এইড আইনজীবী, কিশোরী কাবের সদস্য এবং নির্যাতিত নারীদের কয়েকজন।
আলোচনায় ব্র্যাক প্রতিনিধি সাম্প্রতিক গবেষনার তথ্য তুলে ধরে বলেন, ১৪ শতাংশ মাতৃমৃত্যুর সঙ্গে নারী নির্যাতনের সম্পর্ক রয়েছে। নারী নির্যাতনের ফলে জাতীয় আয়ের ২ দশমিক ১০ শতাংশ তি হয়। এজন্য নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সকলের সমন্বিত প্রয়াস প্রয়োজন।

আলোচনায় অংশগ্রহনকারিরা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ঘরে এবং বাইরে আওয়াজ তোলার ওপর তাগিদ দিয়ে বলেন, নিজে এবং পরিবার ও সমাজকে নির্যাতনমুক্ত করার উদ্যোগ নিতে হবে। তারা বলেন, আসুন নারী নির্যাতনরোধে নিজে পরিবর্তিত হই এবং অন্যকে পরিবর্তিত হতে সাহায্য করি। প্রতিজ্ঞাবদ্ধ হই নিজে কোন ধরনের নির্যাতন করবো না এবং যেকোন নির্যাতনের প্রতিবাত করবো। নির্যাতনমুক্ত পরিবার গড়বো।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নারী ও শিশু নির্যাতনরোধে ইমাম ও ধর্মীয় নেতারা বিশেষ ভুমিকা রাখতে পারে উল্লেখ করে বলেন, প্রতি শুক্রবার জুমার নামাজের সময় এ বিষয়ে তারা বক্তব্য তুলে ধরতে পারেন। এখন ওয়াজ মৌসুম। এলাকায় এলাকায় ধর্মীয় সভা চলছে। এসব সভাতেও বক্তারা এ বিষয়ে ইতিবাচক বক্তব্য রাখতে পারেন। এজন্য তাদের উদ্দুদ্ধ ও সচেতন করতে বিশেষ কার্যক্রম বাস্তবায়ন করা যেতে পারে। তিনি বলেন, নির্যাতনের যেকোন ঘটনায় জাতীয় হেল্পলাইন ১০৯ নম্বরে টোলফ্রি কল করা যেতে পারে। তাছাড়া পুলিশ বিভাগ এখন ৯৯৯ টোলফ্রি নম্বর চালু করেছে।

শেরপুর টাইমস/ বা.স

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!