শেরপুরে জনউদ্যোগ কার্যক্রম ও কর্মপরিকল্পনা অবহিতকরণ সভা

শেরপুরে শহরের ভেতরের বিভিন্ন উন্মুক্ত স্থান বা চত্বরগুলো দিন দিন বাণিজ্যিক কর্মকান্ড ও নানা স্থাপনা তৈরীর কারণে বন্ধ হয়ে গেছে। যে কারণে উন্মুক্ত সাংস্কৃতিক কর্মকান্ড কিংবা নাগরিক সভা-সমাবেশ ব্যহত হচ্ছে। মুক্তমঞ্চের অভাবে সুস্থ্য বিনোদন ও সাংস্কৃতিক চর্চা বাঁধাগ্রস্ত হচ্ছে। এজন্য একটি মুক্তমঞ্চের খুবই প্রয়োজন। পৌর কর্তৃপক্ষ এ বিষয়ে তেমন নজর দিচ্ছেন না। এ বিষয়ে সাংবাদিকদের জোরদার লেখনি এবং নাগরিক আন্দোলন গড়ে তোলা প্রয়োজন।

শেরপুর প্রেসক্লাবে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ কার্যক্রম ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা বিষয়ে সাংবাদিকদের অবহিতকরণ সভায় বিষয়টির অবতারণা করেন সংগঠনের সদস্য সচিব হাকিম বাবুল। রবিবার (১২ জানুয়ারী) রাতে এ অবহিতকরণ সভাটি অনুষ্ঠিত হয়। সভায় হিজড়া জনগাষ্ঠির জীবনমান উন্নয়ন, সুতিখালি নদী উদ্ধার ও অবৈধ দখলমুক্ত করণ, রাহাত হত্যার আসামীদের ফাঁসির রায়, শব্দ দূষণ, শহরের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে জনউদ্যোগের বিভিন্ন কর্মসূচির সফলতার উল্লেখ করে আগামী ৬ মাসের কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। এসময় শেরপুর জেলা সদর হয়ে শেরপুরে রেললাইন নির্মাণের আন্দোলন বেগবান করা, শেরপুরে বিশ্ববিদ্যালয়ও মেডিকেল কলেজ স্থাপন, শহরে একটি মুক্তমঞ্চ স্থাপন, খাল-বিল, নদী-নালার অবৈধ দখলদার উচ্ছেদ করে নাব্যতা ফিরিয়ে আনা, অন্ধ শিক্ষার্থীদের জীবনমান উন্নয়ন, হিজড়া কনসার্ট,, ধর্ষণ-নারী নির্যাতনের প্রতিবাদ ও সচিতনতা বৃদ্ধি, ফুটপাত দখলমুক্তকরণ, যানজন নিরসন, পরিবেশ সুরক্ষায় সাইকেল র‌্যালি সহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের কথা জানান জনউদ্যোগ কমিটির সদস্যরা।

জনউদ্যোগ আহবায়ক শিক্ষক আবুল কালাম আজাদ-এর সঞ্চালনায় অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, অন্য দিগন্ত পত্রিকার প্রধান প্রতিবেদক সাইদুর রহমান রিমন, প্রেসক্লাব সহ-সভাপতি জিএম আজফার বাবুল প্রমুখ বক্তব্য রাখেন।

অন্যান্যের মাঝে আইইডি’র প্রকল্প ববস্থাপক মানিক পাল, সাংবাদিক জিএইচ হান্নান, আদিল মাহমুদ উজ্জল, ইমরান হাসান রাব্বি, শাকিল মুরাদ, সোহেল রানা, আসাদুজ্জামান মোরাদ, শাহরিয়ার সৌরভ প্রমুখ আগামী দিনে জনউদ্যোগের পক্ষ থেকে নাগরিক সমস্যার আরও কিছু বিষয়ে সৃজনশীল কর্মসূচি গ্রহণের প্রস্তাব করেন।

এতে জনউদ্যোগ কমিটির সদস্য শিক্ষাবিদ শিব শংকর কারুয়া, উদীচী জেলা সভাপতি তপন সারোয়ার, নারী উদ্যোক্তা আইরীন পারভীন, শিক্ষক এসএম আবু হান্নান, কমিউনিস্ট পার্টির সোলায়মান আহমেদ, সঞ্জিব চন্দ বিল্টু, বিতার্কিক এমদাদুল হক রিপন, শুভংকর সাহা প্রমুখ ছাড়াও বিভিন্ন প্রিন্ট-ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।