You dont have javascript enabled! Please download Google Chrome!

শেরপুরে চরাঞ্চলে ভুট্টা চাষ জনপ্রিয় করতে মাঠ দিবস


শেরপুরের চরাঞ্চলে ভুট্টার আবাদ জনপ্রিয় করতে কৃষকদের উদ্বুদ্ধকরতে মাঠ দিবস করেছে সদর উপজেলা কৃষি অফিস। ১৭ এপ্রিল সোমবার দুপুরে চরমোচারিয়া ইউনিয়নের চরবাবনা এলাকায় রাজস্ব তহবিল থেকে হাইব্রীড জাতের ভুট্টা আবাদ কর্মসূচীর এক প্রদর্শনী প্লটের পাশে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উপজেলা চেয়ারম্যান মো. ছানুয়ার হোসেন ছানু প্রধান অতিথি ও ভাইস চেয়ারম্যান বায়োজিদ হাসান বিশেষ অতিথি হিসেবে এতে উপস্থিত ছিলেন। স্থানীয় কৃষক হাজী মহসীন আলীর সভাপতিত্বে মাঠ দিবসে ভুট্টা চাষের কলাকৌশল ও উপকারিতা সম্পর্কে আলোচনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা পিকন কুমার সাহা। এসময় তিনি বলেন, বোরো আবাদে এক কেজি ধান উৎপাদনে প্রায় ৩ হাজার লিটার পানি প্রয়োজন হয়।

এজন্য ভুগর্ভস্থ পানির স্তর অস্বাভাবিক নীচে নেমে যাচ্ছে। পক্ষান্তরে ভুট্টা চাষে পানি সেচ তেমন লাগেনা বললেই চলে। এর পরিচর্যারও তেমন প্রয়োজন হয়না। ভুট্টার ফলন ভালো, উৎপাদন খরচও কম, বাজারে দামও ভালো পাওয়া যায়। চরাঞ্চলের মাটি ভুট্টা চাষের খুবই উপযোগী।

এজন্য তিনি কৃষকদের বোরোর পরিবর্তে ভুট্টা চাষের প্রতি জোর দেওয়ার আহ্বান জানান। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপসহকারি কৃষি কর্মকর্তা ও স্থানীয় কৃষকরা বক্তব্য রাখেন। মাঠদিবসে এলাকার শতাধিক কৃষক-কৃষাণি অংশগ্রহণ করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!