You dont have javascript enabled! Please download Google Chrome!

শেরপুরে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রাবার ড্যাম নির্মাণ বিষয়ক সেমিনার

খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও মাঝারি নদীতে রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের আওতায় শেরপুরে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ১ জুন বৃহস্পতিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ডিএই হলরুমে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ অভিতাভ দাস। এতে মুলপ্রবন্ধ উপস্থপন করেন শেরপুর খামারবাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ মো. আশরাফ উদ্দিন।

কৃষি কর্মকর্তারা জানান, জলবায়ূর পরিবর্তিত পরিস্থিতিতে ফসল উৎপাদনে ভু-উপরিস্থ পানির ব্যবহার বাড়াতে হবে। এজন্য ক্ষুদ্র ও মাঝারি নদীতে রাবার ড্যাম একটি কার্যকর প্রযুক্তি। এতে করে রাবার ড্যামের উজানে ও আশপাশের এলাকায় সেচ সুবিধা সম্প্রসারণ হয়, সেচ খরচ কম লাগে, ফলন বৃদ্ধি পায় এবং আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটে। শেরপুর জেলায় ভোগাই, চেল্লাখালি ও মহারশি নদীতে স্থাপিত চারটি রাবার ড্যামের মাধ্যমে ৫ হাজার হেক্টর অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনা সম্ভব হয়েছে। এতে করে প্রায় ২৪ হাজার কৃষক পরিবার উপকৃত হয়েছেন।

সেমিনারে কৃষি প্রশিক্ষন ইনস্টিটিউটের অধ্যক্ষ নূরুল আমিন, জেলা সমবায় কর্মকর্তা গোলাম মোস্তফা, বিএডিসের সহকারি প্রকৌশলী নূর মোহাম্মদ প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনারে বিভিন্ন পর্যায়ের সরকারি-বেসরকারি কর্মকর্তা, কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও উপকারভোগী কৃষকরা অংশগ্রহণ করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!