You dont have javascript enabled! Please download Google Chrome!

শেরপুরে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ১৩ হাজার ৫শ ৩৫ জন

সারা দেশের ন্যায় শেরপুরে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হলো আজ। সোমবার সকাল ১০টা থেকে সারাদেশে একসাথে শুরু হয় এ পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত । এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় শেরপুরে ২৭ টি কেন্দ্রে ১৩ হাজার ৫শ ৩৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এবছর শেরপুর জেলায় এইচএসসি ১১ টি, আলিম ৫ টি, ভোকেশনাল ও কারিগরি ১১ টি মোট ২৭ টি কেন্দ্রে এইচএসসি ৮ হাজার ৯শ ৫৮ জন, আলিম ১হাজার ৩শ ৫০ জন, ভোকেশনাল ও কারিগরি ৩ হাজার ২শ ২৭ জন মোট ১৩ হাজার ৫শ ৩৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এবার এসএসসির মতো এইচএসসিতেও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণের নির্দেশনা ছিল।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিটি কেন্দ্রে একাধিক প্রশ্নের সেট পৌঁছে দেয়া হয়। সূচি অনুযায়ী এবার লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে এবং ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৩ মে। এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

এদিকে সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যা গত বছরের তুলনায় ১ লাখ ২৭ হাজার ৭৭১ পরীক্ষার্থী বেড়েছে। বৃদ্ধি হার ১০ দশমিক ৭৯ শতাংশ। এবার ছেলেদের তুলনায় মেয়ের সংখ্যা কম। ছেলে ৬ লাখ ৯২ হাজার ৭৩০ এবং মেয়ে ৬ লাখ ১৮ হাজার ৭২৮ জন।

আজ (সোমবার) আটটি সাধারণ বোর্ডের অধীনে বাংলা ১ম পত্র (আবশ্যিক), সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্র, মাদরাসা বোর্ডের অধীনে কোরআন মাজিদ ও কারিগরি বোর্ডের অধীনে বাংলা ১ম পত্র (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!