শেরপুরের “তুলসীমালা” চাল বিদেশেও রপ্তানি হচ্ছে – কৃষিমন্ত্রী

শেরপুরের জিআই পণ্য তুলসীমালা চালের কদর বিশ্বজুড়ে। দেশের গন্ডি পেরিয়ে এই সুগন্ধী তুলসীমালা চাল এখন বিদেশেও রপ্তানি হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি। আজ সন্ধ্যায় শেরপুর পৌরসভার ১৫০বছর পূর্তি উৎযাপনের সমাপনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এসময় চাতালকল বন্ধের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চাতাল কল বন্ধ হয়ে যাওয়া একটি সাময়িক সমস্যা। বর্তমানে উৎপাদন বৃদ্ধি পাওয়ায় আমাদের চালের চাহিদা কমেছে। চাতাল কল কখনো বন্ধ হবে না। তৃণমূলে চালের দাম বাড়াতে এবং কৃষকদের লাভবান করতে গভীরভাবে সরকার চিন্তা করছে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, কৃষি প্রধান বাংলাদেশে কৃষিকে লাভজনক করতে কৃষিকে আধুনিকিকরণ করার ব্যাপারে সরকার উদ্যোগ নিয়েছে। শেরপুরের সুগন্ধি চাল এখন বিদেশে রপ্তানি হচ্ছে। চাল উৎপাদন করে শুধু খাওয়া নয়, বিদেশে রপ্তানি করে আমরা জীবনযাত্রার মান উন্নত করবো।

এসময় মন্ত্রী বলেন, সীমান্তঘেঁষা শেরপুর কৃষিতে সমৃদ্ধ। শিক্ষা ও সংস্কৃতিতে সমৃদ্ধ হতে শেরপুরে বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ স্থাপন জরুরী। তিনি বলেন, শেরপুরের তরুণদেও কর্মসংস্থানের জন্য শেরপুরে শিল্প কারখানা স্থাপনের ব্যপারেও উদ্যোগ নেয়া হবে।

সমাপনী অনুষ্ঠানে পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটনের সভাপতিত্বে নৌ পরিবহন মন্ত্রনালয়ের সচিব আব্দুস সামাদ, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ, স্থানীয় সাংসদ হুইপ আতিউর রহমান আতিক এমপিসহ জেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।