শিশুর প্রতি সহিংস আচরণ প্রতিরোধে ববিতে দিনব্যাপী কর্মশালা

:সাকিব আল হাসান, ববি প্রতিনিধি:
‘ আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ে বুধবার (১১ সেপ্টম্বর) অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ভিশনের দিনব্যাপী সেমিনার ও কর্মশালা। বেলা ১.০০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা হলরুমে মোট একশ শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।
বিশ্বব্যাপী শিশুরা যে নির্যাতনমূলক আচরণের শিকার হচ্ছে তারই প্রতিরোধ মূলক ব্যাবস্থা গ্রহণ এবং শিশুর সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক এ সংস্থাটি শিক্ষার্থীদের নিয়ে কর্মশালার আয়োজন করে।
সেমিনারে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর  প্রফেসর ড. এ কে এম মাহবুব হোসেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক শরীফা উম্মে শিরিনা, জনপ্রশাসন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক রিফাত মাহমুদ, আইন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক সুপ্রভাত হালদার, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক রেজওয়ানা ইসলাম প্রমূখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. এ কে এম মাহবুব হোসেন বলেন, ” আমাদের দেশে কেবল শারীরিক নির্যাতন দমন নিশ্চিতই শিশুর প্রতিভা বিকাশে যথেষ্ট নয়। শিশুর প্রতি  মানসিক নির্যাতনও তাদের ভবিষ্যৎ আচরণে নেতিবাচক প্রভাব ফেলে থাকে।”
অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান শরীফা উম্মে শিরিনা নারী ও শিশু নিপীড়ন রোধের গুরুত্ব তুলে ধরে বলেন,” সুষ্ঠু ও স্বাভাবিক সামাজিক পটভূমি বিকাশ নিশ্চিত করতে হলে নারী এবং শিশু নির্যাতন কমিয়ে আনা অত্যাবশ্যক। “
এ অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশসহ  বিশ্বব্যাপী শিশুদের শারীরিক নির্যাতনের তিন মিনিটের একটি প্রামাণ্য চিত্র উপস্থাপন করা হয়। দেখা যায় প্রতিনিয়ত প্রায় ৫৭ শতাংশ শিশু কোন না কোনভাবে শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে।
কর্মশালায় শিক্ষার্থীরা লিখনি, ফটোগ্রাফি,  প্রতিযোগিতা ও বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে কিভাবে নির্যাতনের শিকার পথ  শিশু ও অন্যান্য শিশুদের  সুরক্ষা নিশ্চিত করা যায় তার পরিকল্পনা নকশা ওয়ার্ল্ড মিশনকে উপস্থাপন করেন।

 

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।