You dont have javascript enabled! Please download Google Chrome!

রোবট মানবী ‘সোফিয়া’ এখন শেরপুরে !

হংক ভিত্তিক হ্যানসন রোবোটিক্স কোম্পানীর তৈরী রোবট মানবী সোফিয়া এখন শেরপুর জেলায় ! সে মহান জাতীয় বিজয় দিবস উপলক্ষে শেরপুরবাসীকে বিজয় দিবসের শুভেচ্ছা জানাতে মাত্র কয়েক ঘন্টার জন্য শেরপুর শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে হাজির হয়েছিলেন।

এসময় সোফিয়াকে ঘিরে শত শত শিশু, তরুন-তরুনীদের মাঝে ব্যাপক কৌতুহল দেখা দেয়। তবে এ ‘সোফিয়া’ হংক ভিত্তিক হ্যানসন রোবোটিক্স কোম্পানীর তৈরী সেই রোবট মানবী ‘সোফিয়া’ না হলেও হুবহু এক রোবট মানবী সেফিয়া সাজিয়ে শেরপুরের ঐতিহ্যবাসী মডেল গাল্স কলেজ নিয়ে আসে বিজয় দিবসের ডিসপ্লেতে। এতে অনুষ্ঠানের অতিথিবৃন্দের পাশাপাশি দর্শকদেরও মাতিয়েছেন সে। এ সোফিয়ার কারণে মডেল গাল্স কলেজ ডিসপ্লে’র প্রথম পুরস্কারও পায় বিজয় দিবসের কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনীতে।

কলেজ সূত্র জানায়, সম্প্রতি হংক ভিত্তিক হ্যানসন রোবোটিক্স কোম্পানীর তৈরী থেকে আগত সৌদি নাগরিত্ব পাওয়া রোবট মানবী সোফিয়া বাংলাদেশের ডিজিটাল ওয়াল্ড উদ্বোধনী অনুষ্ঠানে আসেন। এসময় বাংলাদেশের মাননীয় প্রধান মন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাথে সাক্ষাত করার ঘটনাটি বিজয় দিবস উপলক্ষে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনীতে উপস্থপন করার পরিকল্পনা করেন কলেজ কর্তপক্ষ। এরই প্রেক্ষিতে ১৬ ডিসেম্বরের শনিবার সকালে কুজকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠানে কেেলজের এক আদিবাসী শিক্ষার্থীকে রোবট মানবী সোফিয়া সাজিয়ে উপস্থপন করা হয়।

এসময় হংক ভিত্তিক হ্যানসন রোবোটিক্স কোম্পানীর তৈরী ওই রোবট মানবীর মতোই শেরপুর সম্পর্কে নানা বিষয়ে কথা বলেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ডিসপ্লে শেষে স্থানীয় সাংবাদিকরা সোফিয়াকে নানা প্রশ্ন করলেও সোফিয়া তার উত্তর দেয়।

সূত্র জানায়, মডেল গাল্স কলেজের দ্বিতীয় বর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থী আদিবাসী সালছি চিরানকে রোবট মানবী ‘সোফিয়া’ সাজানো হয়েছিল। তার বাড়ি জেলার সীমান্তবর্তী ঝিনাইগাতি উপজেলার মরিয়ম নগর (দুধনই) গ্রামে। সে আদিবাসী বেঞ্জামিন মং এর কন্যা। তারা গারো সম্প্রদায়ের খ্রীষ্টান ধর্মাবলম্বী।

 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!