You dont have javascript enabled! Please download Google Chrome!

ময়মনসিংহে বসেছিলো বিতার্কিকদের মিলনমেলা

ময়মনসিংহ বিভাগের চার জেলার বিতার্কিকদের নিয়ে বিতর্ক কর্মশালা, প্রতিযোগিতা ও উৎসবকে ঘিরে ময়মনসিংহে বসেছিলো বিতার্কিকদের মিলনমেলা। বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ), আইএল এবং ইউনিসেফের আয়োজনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দুই দিনব্যাপী এ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়।

১ ফেব্রুয়ারি শুক্রবার বাকৃবি’র শিল্পাচার্য জয়নুল আবেদিন অডিটোরিয়ামে বিডিএফ-ইউনিসেফের আয়োজনে ময়মনসিংহ বিভাগের ২৩ টি সংসদীয় আসনের স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে প্রজন্ম সংসদ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়। বাকৃবি’র ভিসি প্রফেসর ড. মো. আলী আকবর প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন।

উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন বিডিএফ সভাপতি আব্দুল্লাহ মুহাম্মদ শুকরানা, বাকৃবি’র ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. সোলাইমান আলী ফকির ও বাউডিএস’র সহ সভাপতি ড. আলেয়া ফেরদৌসী রতœা। বাকৃবি ডিবেটিং সংঘের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ মনিরুজ্জামান এতে সভাপতিত্ব করেন। পরে বিডিএফ’র যুগ্ম সাধারণ সম্পাদক জেহাদ আল মেহেদী ও বিডিএফ সদস্য ওমর ফারুক সিমান্ত প্রজন্ম সংসদ ও বিতর্ক কর্মশালা পরিচালনা করেন। এতে শেরপুর, জামালপুর, নেত্রকোনা ও ময়মনসিংহ জেলার ২৩ টি সংসদীয় আসনের বিভিন্ন স্কুল-কলেজের দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

একই দিন বাকৃবি লাইব্রেরির সেমিনার কক্ষে আইএলও’র ১০০ বছর পূর্তি উপলক্ষে বিডিএফ ও আইএলও’র যৌথ উদ্যোগে ময়মনসিংহ বিভাগের ৪ জেলার বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৬ টি দলের ৬৪ জন বিতার্কিককে নিয়ে বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়। মুন্সীগঞ্জ জেলার যুগ্ম জজ ও বিডিএফ’র যুগ্ম সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক ওমর ফারুক ফাহিম বিতর্ক কর্মশালাটি পরিচালনা করেন। কর্মশালা শেষেএদিন বিতর্ক প্রতিযোগিতার প্রাথমিক রাউন্ড অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় দিন ২ ফেব্রুয়ারি শনিবার বিতর্ক প্রতিযোগিতার সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হয়। ফাইনালে বাকৃবি’র দুটি দল অনুপ্রেরণা ও জাস্টিস মুখোমুখি হয়। বাকৃবি অনুপ্রেরণা বাকৃবি জাস্টিসকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। চ্যাম্পিয়ন দলের সদস্য সানজিদা সুলতানা ‘ডিবেটর অব দ্যা ফাইনাল এবং রানারআপ দলের সদস্য ‘সৈয়দা কান্তা ‘ডিবেটর অব দ্যা টুর্নামেন্ট’ নির্বাচিত হন।

ফাইনাল বিতর্কের বিষয় ছিলো, ‘এই সংসদ মনে করে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ায় শ্রমিকদের অধিকার বিঘিœত হবে’। ফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক জেহাদ আল মেহেদী স্পিকার এবং এস এম ইমতিয়াজ চৌধুরী, মাহমুদুল হাসান ও মো. রায়হনুল ইকবাল ইভান বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন।

পরে বিজয়ী ও বিজিত দল এবং দলীয় ও ব্যাক্তিগত ট্রফি প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে বিডিএফ ময়মনসিংহ বিভাগের সদস্য সচিব এস এম ইমতিয়াজ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রতিযোগিতার সহ আয়োজক বাকৃবি ডিবেটিং সংঘ সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ মনিরুজ্জামান

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!