মেসি সেরা তবে ব্যালন ডি`অরের দাবিদার ফন ডাইক

ইংলিশ প্রিমিয়ার লিগে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলেছে লিভারপুল। দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দলের ডাচ ফুটবলার ভার্জিল ফন ডাইক। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জয়ে লিভারপুলে অনবদ্য ভূমিকা রাখেন তিনি। আর এসব কারণেই ব্যালন ডি অর ২০১৯ এর যোগ্য দাবিদার ফন ডাইক—এমনটাই মনে করেন লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। যদিও সময়ের সেরা ফুটবলার হিসেবে লিওনেল মেসিকেই মানছেন তিনি।

আর কিছুদিন পরই ঘোষণা হবে ব্যালন ডি’অর। সেরা তিনে আছেন লিওনেল মেসি, রোনালদো ও ভার্জিল ফন ডাইক। কিন্তু কে হবেন চূড়ান্ত বিজয়ী? প্রতিদ্বন্দ্বিতাটা এবার বেশ কঠিনই হতে পারে। তবে মূল লড়াইয়ে থাকছেন মেসি ও ফন ডাইক। প্রথমজন হয়েছেন ফিফার বর্ষসেরা, আর পরেরজন জিতেছেন উয়েফার সেরা পুরস্কার।

তবে ব্যালন ডি’অরের জন্য ফন ডাইককেই এগিয়ে রেখেছেন লিভারপুলের জার্মান কোচ। তিনি বলেন, যদি সময়ের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর দিতে হয় তাহলে প্রতি বছরই এটা লিওনেল মেসিকে দিতে হবে। কিন্তু যদি গত মৌসুমের সেরা খেলোয়াড়কে পুরস্কার দিতে হয়, সেক্ষেত্রে ভার্জিল ফন ডাইকই সেটার দাবিদার।

অলরেডদের হয়ে গত মৌসুমটা দারুণ কাটিয়েছেন ফন ডাইক। জিতেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কারও। লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। জাতীয় দলের জার্সিতে নেদারল্যান্ডসকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে ওঠান তিনি।

অপরদিকে মেসিও কম যান না। গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায়  ৫১ ম্যাচে ৫০টি গোল করেন মেসি। লিগে ৩৬ গোল করে জিতে নিয়েছেন  ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার, দলকে জিতিয়েছেন লা লিগা। চ্যাম্পিয়ন্স লিগে দল ব্যর্থ হলেও ১২ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। বার্সাকে জেতান লিগ শিরোপা। কোপা আমেরিকায় তার নেতৃত্বাধীন আর্জেন্টিনা দখল করে তৃতীয় স্থান।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।