You dont have javascript enabled! Please download Google Chrome!

বাল্যবিবাহের প্রস্তুতি নেওয়ার অভিযোগে একজনের কারাদন্ড ও দুইজনের জরিমানা

শেরপুরের ঝিনাইগাতীতে অভিনব কায়দায় বাল্যবিবাহের প্রস্তুতি নেওয়ার অভিযোগে একজনের কারাদন্ড ও দুইজনের জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত ১৭ ডিসেম্বর রোববার রাতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা করিম ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। দন্ডপ্রাপ্তদের মধ্যে উপজেলার উত্তর দাড়িয়ারপাড় গ্রামের মৃত আবুল হাসেমের ছেলে সাবেক ইউপি সদস্য মো. জমশের আলী ওরফে ফালুকে (৫৫) এক মাসের বিনাশ্রম কারাদন্ড এবং জমশের আলীর মেয়ে নিপা (২০) ও লাল ফকিরের স্ত্রী শাহানা বেগমকে (৩৫) ৫০০ টাকা করে জরিমানা করা হয়। আজ সোমবার সকালে কারাদন্ড প্রাপ্ত জমশের আলীকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, গত রোববার রাতে উপজেলার উত্তর দাড়িয়ারপাড় গ্রামে ২০১৭ সালের জেএসসি পরীায় অংশ গ্রহণকারী এক কিশোরীকে (১৩) বাল্যবিবাহ দেওয়ার প্রস্তুতি চলছে। এমন গোপন সংবাদের ভিত্তিতে ইউএনও ফারহানা করিম রাত নয়টার দিকে ওই গ্রামের লাল ফকিরের বাড়িতে যান। এ সময় বাড়ির লোকজন ওই কিশোরীর বাল্যবিবাহের বিষয়টি সম্পূর্ণ গোপন ও কিশোরীকে লুকিয়ে রেখে সাবেক ইউপি সদস্য জমশের আলীর সহযোগিতায় অভিনব কায়দায় ওই কিশোরীর খালা নিপাকে (২০) কনে হিসেবে সাজান। এ ছাড়া জমশের আলী নিজেকে কনের বাবা ও শাহানা বেগম নানি হিসেবে পরিচয় দেন। এ সময় ইউএনও ফারহানা করিমের জেরার মুখে তারা প্রকৃত পরিচয় স্বীকার করেন। পরে ইউএনওর নির্দেশে থানা পুলিশ তাদের আটক করে তার কার্যালয়ে নিয়ে আসেন।

পরে রাতেই ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও ফারহানা করিম দন্ডবিধির ১৮৬ ধারায় দোসী সাব্যস্ত করে জমশের আলীকে এক মাসের বিনাশ্রম কারাদন্ডাদেশ প্রদান এবং নিপা ও শাহানা বেগমকে ৫০০ টাকা করে জরিমানা করেন। এ সময় ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত মেয়েকে বিয়ে দিবেন না মর্মে শাহানা বেগমের নিকট থেকে মুচলেকা রাখা হয়। উল্লেখ্য, শাহানা বেগম ওই কিশোরীটির প্রকৃত মা।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে থানা পুলিশ ও ধানশাইল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম আদালতকে সহযোগিতা করেন। ইউএনও ফারহানা করিম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

শেরপুর টাইমস/ বা.স

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!