বাংলাদেশকে আমরা যথেষ্ট সম্মান করি : রাহানে

ভারত ২০১৩ সাল থেকে ঘরের মাঠে টেস্ট খেলে ২৫টিতে জিতেছে আর হেরেছে মাত্র একটি ম্যাচে (২০১৭ সালে)। গত মাসেই দক্ষিণ আফ্রিকাকে ঘরের মাঠে হারিয়ে টানা ১১টি সিরিজ জয়ের রেকর্ড গড়েছে। ছোট এই পরিসংখ্যানেই বোঝা যায় তারা টেস্ট ক্রিকেটে ঘরের মাঠে কতটা শক্তিশালী। এ বার নিজেদের মাটিতে ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে আগামী বৃহস্পতিবার থেকে।

ভারতের তুলনায় বাংলাদেশ অত্যন্ত দুর্বল দল। একদিনের ক্রিকেটে কিংবা টি-টোয়েন্টিতে লড়াই করলেও বাংলাদেশ টেস্টে লড়াই করার মতো দল এখনো হয়ে ওঠেনি। এখন পর্যন্ত ১১৫ টেস্ট খেলে টাইগারদের জয় এসেছে মাত্র ১৩টি ম্যাচে, ড্র করেছে ১৬টিতে। সেপ্টেম্বরেই আবার হেরেছে আফগানিস্তানের বিপক্ষে। ভারত নিজেদের মাটিতে এমন দলকে পেয়েও বেশ গুরুত্ব দিচ্ছে।

আজ মঙ্গলবার রিয়াদ-মুশফিকদের হালকাভাবে না নেওয়ার কথা বলেছেন অজিঙ্কা রাহানে। বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ মনে করা হচ্ছে কিনা-এমন প্রশ্নে রাহানে বলেন, ‘আমরা বাংলাদেশকে যথেষ্ট সম্মান করি, তাদেরকে হালকাভাবে নেওয়ার কোনো প্রশ্নই আসে না। আমরা তাদের বিপক্ষে আমাদের সেরাটা নিয়েই খেলব।’

এ সময় রিয়াদ-মুশফিকদের প্রশংসা করে রাহানে আরও বলেন, ‘খেলার মাঠে তারা প্রচণ্ড লড়াই করে। এই দলের মধ্যে ইউনিটি আছে। সবাই মিলে একই সাথে খেলে। ক্রমান্বয়ে তারা উন্নতি করছে ক্রিকেটে।’

দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামী বৃহস্পতিবার ইন্দোরের হলকার স্টেডিয়ামে। দ্বিতীয় টেস্ট হবে কলকাতার ইডেন গার্ডেনে। শেষ টেস্টটি হবে দিবারাত্রির ম্যাচ।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।