You dont have javascript enabled! Please download Google Chrome!

ফেব্রুয়ারি থেকে ১০ টাকা দরে চাল

আবারো চালু হচ্ছে সরকারের ‘খাদ্যবান্ধব কর্মসূচি।’ এতেকরে ১০ টাকা দরে মাসে ৩০ কেজি চাল পাবে দেশের ৫০ লাখ হতদরিদ্র পরিবার। আগামী বছরের (২০১৮) ফেব্রুয়ারি মাস থেকে এ কর্মসূচি চালু করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ৭ সেপ্টেম্বর কুড়িগ্রামে ‘খাদ্যবান্ধব কর্মসূচি’র আওতায় দেশের ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে চাল বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।এরপর সরকারি গুদামে চালের সংকটের কারণে তা স্থগিত করা হয়েছিল। তবে আবারও এ কর্মসুচি চালু করতে যাওয়ায় হাঁসি ফুটবে হতদরিদ্র পরিবারের মুখে।

এ বিষয়ে খাদ্য অধিদফতরের পরিচালক কাজী নুরুল ইসলাম বলেন, ‘চলতি বছরের সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মোট তিনমাস এ কর্মসূচি বন্ধ ছিল। তবে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাস থেকে এ কর্মসুচি আবারো চালু হবে। এ কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাল দেওয়া হবে।’ আপাতত ফেব্রুয়ারি ও মার্চ এই দুই মাস কর্মসূচি চলবে বলেও জানান তিনি।

জানা গেছে, বর্তমানে সরকারের গুদামে প্রায় ৪ লাখ টন চাল মজুদ রয়েছে। এছাড়া বাজার থেকে তিন লাখ টন আমন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। ইতোমধ্যে আমন সংগ্রহ শুরু হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আমন সংগ্রহ করা হবে।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম দাবি করেছেন, ‘খাদ্যবান্ধব কর্মসূচি’ মধ্য দিয়ে হতদরিদ্রদের খাদ্য নিরাপত্তা বিধানে এক নতুন মাত্রা যোগ করেছে। খাদ্যবান্ধব কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে বিতর্কের উর্ধ্বে থেকে কাজ করতে হবে।
খাদ্যমন্ত্রী বলেন, ‘সুখী-সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ নির্মাণে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এ দেশ ভবিষ্যতে যেন উন্নত বিশ্বের কাতারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে, সে লক্ষ্যে উন্নয়ন পরিকল্পনাকে ঢেলে সাজানো হয়েছে।’

তিনি আরো বলেন, চাল উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে। ১৯৯৬ সালে এ দেশে ৪০ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি ছিল। এখন উদ্বৃত্ত চাল বিদেশে রফতানি করা হচ্ছে। এ দেশে হতদরিদ্রদের সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পেয়ে বর্তমানে ৯ শতাংশে নেমে এসেছে।

সুত্র: বিডি২৪ লাইভ ডটকম।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!