You dont have javascript enabled! Please download Google Chrome!

পাকিস্তানকে হারিয়ে বিজয় উৎসব বাংলাদেশের

অংকের হিসেবটা একটু সহজ ছিল পাকিস্তানের। শেষ প্রতিপক্ষ ভুটান বলে বাংলাদেশকে রুখে দিতে পারলেই সেমির পথটা প্রশস্ত হতো তাদের। আর বাংলাদেশের হিসেবটা ছিল- এ ম্যাচেই যা কিছু করার করতে হবে। না জিতলে একটা অনিশ্চয়তা যে থেকেই যাবে। কারণ, শেষ ম্যাচ নেপালের বিরুদ্ধে।

পাকিস্তান ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারলে মহাখুশিই হতো। তাই তো শুরু থেকেই রক্ষণাত্মক কৌশল ছিল তাদের। শারীরিক গঠনে এগিয়ে থাকার সুবিধাটাও কাজে লাগায় তারা। রক্ষণে কখনো ৫ জন, কখনো তারও বেশি দাঁড় করিয়ে বাংলাদেশকে রুখে দেয়ার চেষ্টা করে। যে কারণে বাংলাদেশ কাঙ্খিত গোলটি আদায় করতে পারছিল না কিছুতেই।

বাংলাদেশের আক্রমণ সামলে প্রতি আক্রমণের কৌশল ছিল পাকিস্তানের। দীর্ঘদেহী পাকিস্তানের খেলোয়াড়রা চেষ্টা করেছেন শূন্যে খেলতে। পাল্টা আক্রমণে দুই উইং ব্যবহার করে তারা হেডে বাংলাদেশের ডিফেন্স ভাঙার চেষ্টা করেছে। দুইবার তারা বাংলাদেশের ডিফেন্স তছনছ করে গোলের সুযোগ তৈরিও করে। কিন্তু দুইবারই বাংলাদেশের ত্রাতার ভূমিকায় গোলরক্ষক সোহেল।

হাতে গোণা কয়েকটি আক্রমণ। বাকি সময় বাংলাদেশকে প্রতিরোধ করেই কাটালো পাকিস্তান। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশকে আটকিয়ে রাখতে পারেনি এখনো সাফের শিরোপা না জেতা পাকিস্তান। দলটির ব্রাজিলিয়ান কোচ জোসে অ্যান্তনিও নোগেইরার প্রতিরোধের সব কৌশল গুঁড়িয়ে বাংলাদেশ নেচে উঠে বিজয়ের আনন্দে।

পাকিস্তানের প্রতিরোধ ভেঙেছে ম্যাচ শেষ হওয়ার ৫ মিনিট আগে। বিশ্বনাথের থ্রোইং থেকে তপু বর্মন মাথার ছোঁয়ায় বল পাকিস্তানের জালে পাঠিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের গ্যালারিতে এনে দেন দর্শকের আনন্দ ঢেউ। স্টেডিয়ামের চার দেয়াল ছাপিয়ে সে আনন্দের ঢেউ যেন আছড়িয়ে পড়ে লাল-সবুজের পুরো বাংলায়।

আন্তর্জাতিক ফুটবলে আগের ১৭ সাক্ষাতে বাংলাদেশকে ৫ বার হারিয়েছে পাকিস্তান। কিন্তু কখনোই তারা এই লাল-সবুজের দেশে জিততে পারেনি, পারলো না এবারও। ঘরের মাটিতে পাকিস্তানকে হারানোর শতভাগ রেকর্ড ধরে রেখে ৩ আসর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ওঠার পথে এগিয়ে গেলো বড় এক ধাপ।

এ জয়ে দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট বাংলাদেশের। ‘এ’ গ্রুপ শাসন করছে জামাল ভুঁইয়ারা। শেষ ম্যাচে নেপালের সঙ্গে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। তবে গ্রুপের অন্য ম্যাচে পাকিস্তান যদি ভুটানকে না হারাতে পারে, তাহলে নেপালের বিরুদ্ধে কোনো ফলাফলই বাংলাদেশের জন্য সমস্যা হবে না।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!