You dont have javascript enabled! Please download Google Chrome!

নিজে বাঁচলে বাপের নাম

গত কয়েকদিন যাবৎ ফেসবুকে ভেসে বেড়াচ্ছে “আপনি কোন মহান নেতার মত দেখতে” নামের একটি এপ্স। এতে সংযুক্ত করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধান মন্ত্রী শেখ হাসিনা, শেরে বাংলা একে ফজলুল হক, ওবায়দুল কাদের এমপির মত বেশ কিছু পরিচিত জনপ্রিয় মহান নেতার মুখের ছবি। লিংকে ক্লিক করলেই আপনাকে দেখতে কোন মহান নেতার মত লাগে, সেটা অটো এডজাস্ট হয়ে যায়। এপ্সের কল্যাণে অনেকে মহান নেতার ছবির সাথে নিজেকে মিলিয়ে নিচ্ছেন। দেখছেন আবার ফেসবুকে শেয়ারও করছেন। সেই শেয়ার করা লিংক থেকে অন্যরাও একইভাবে এই এপ্স ব্যবহারে উৎসাহী হচ্ছেন।

কথা হচ্ছে, যেকেউ এই এপ্স ব্যবহার করতেই পারেন। কিন্তু খটকা লাগে অন্য জায়গায়। যেমন: আমার প্রোফাইলে একজন শেয়ার করেছেন, উনি দেখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত। কিন্ত উনার প্রোফাইল ঘেঁটে দেখলাম, উনি জাতীয়তাবাদী রাজনীতির সাথে জড়িত। উনি ব্যাক্তিগত ভাবে আমার পরিচিত হওয়ায়, এটাও জানি যে উনি কোন এক কমিটির অাহবায়ক। একজন বিরোধী দলের আহবায়কের চেহারা হরহামেশা একজন মহান নেতার মত হতেই পারে। কিন্তু উনার শেয়ার করা লিংকের উপর যেভাবে দুটো লাইন জুড়ে দিয়েছেন, তাতে করে রক্ত গরম হওয়ার মত অবস্থা আমার। তাই আমি এই এপ্সটাকে ফাজলামি ছাড়া আর কিছু মনে করছি না। সেই সাথে জাতির মহান নেতাদের নিয়ে অপমানের এবং হেনস্তার একটি পথ হিসেবে ধরে নিচ্ছি।

একজন মানুষের সাথে আরেকজনের চেহারার মিল থাকতেই পারে। এমনকি কোন মহান নেতার চেহারার সাথেও। তাই বলে বস্তা ভরা লিংকের সস্তা এপ্সের মাধ্যমে এটা প্রমাণ করতে হবে? এই এপ্সটার মাধ্যমে আমাদের মহান নেতাদের অবমাননার সূক্ষ্ম চেষ্টা চালানো হচ্ছে বলে মনে করা কি যৌক্তিক হবে না? যদি তাই হয় তাহলে যথাযথ কর্তৃপক্ষ এই এপ্সটি অনলাইন থেকে সরাতে বা নির্মাতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য দাবী করাটা কি উচিৎ হবে না? এটা কি কোন খেলা নাকি? জাতির মহান নেতাদের সাথে এই আধুনিক সময়ে এসে এপ্সের মাধ্যমে এই নোংরা খেলার নিন্দা জানাই। সেই সাথে সকলকে এই নোংরা খেলার মাধ্যমে নিজ দেশের সকল নেতাদের ছোট করা থেকে বিরত থাকার অনুরোধ করছি।

যাহোক পরের কথায় আসি। ফেসবুকের সাথে সংযুক্ত এইসব এপ্সের মাধ্যমে আপনি যতটা সস্তায় জনপ্রিয়তা পাচ্ছেন বা নিমিষেই মহান নেতার সাথে আপনার মিল খুঁজে পাচ্ছেন, এই এপ্সটাতে আপনার ব্যাক্তিগত ফেসবুক একাউন্টের মাধ্যমে লগিন করার ফলে আপনার একাউন্টের প্রাইভেসী এবং নিরাপত্তাও নষ্ট হতে পারে। এমনকি আপনার ব্যাক্তিগত তথ্যও চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ তারা ফেসবুক ভেরিফাইড কোন এপ্স নির্মাতা নয়। যেহেতু এপ্সে আপনার ফেসবুক দিয়ে লগিন করতে হচ্ছে, সেহেতু এই এপ্সগুলোর মাধ্যমে আপনার তথ্যগুলো আরেকজনের হাতে চলে যাচ্ছে এমনটাই স্বাভাবিক। তাই এসব এপ্স ব্যবহার থেকে বিরত থাকুন।

আমরাও পারি। কই থেকে একটা লিংক পাইলাম, আর ব্যবহার শুরু করলাম। ভেবে দেখলাম না, এই লিংক ব্যবহার করে আমার একাউন্টের ক্ষতির পাশাপাশি জাতির মহান নেতাদের অপমান করছি কি না? আগে নিজে বাঁচুন, পরে অন্যের সস্তা এপ্স ব্যবহার করে এবং লিংক শেয়ার করে তাদের এপ্স এর সাইটের ট্রাফিক বাড়ানোর দায়িত্ব নিন। জানেন তো, নিজে বাঁচলে বাপের নাম।

 

(পাঠকের কথা বিভাগের এই লেখার যাবতীয় বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য লেখকের একান্তই নিজস্ব। শেরপুর টাইমস ডট কম এর জন্য দায়ী নয়।)

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!