নালিতাবাড়ীতে বিরল বন্য প্রানী গন্ধগকুল উদ্ধার

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নিজপাড়া খালপাড় এলাকা থেকে গতকাল শুক্রবার গন্ধগকুল নামের একটি বন্য প্রানী আটক করেছে এলাকাবাসী। শনিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে শেরপুরের বন্যপ্রানী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষন বিভাগের ফরেষ্টার মোঃ হাবিবুল­াহর নিকট প্রানীটিকে হস্তান্তর করা হয়েছে।

গতকাল শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বন থেকে গ্রামে এলে এলাকার ছেলেরা এই গন্ধগকুল নামের বন্য প্রানীটিকে দৌড়িয়ে ধরে ফেলে। পরে ওই এলাকার শামীম নামে একজন বনবিভাগের নালিতাবাড়ী উপজেলার ফরেষ্টার মোঃ আক্রাম হোসেনের নিকট প্রানীটিকে বুঝিয়ে দেয়। পরে শনিবার দুপুরে শেরপুরের বন্যপ্রানী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষন বিভাগের ফরেষ্টার মোঃ হাবিবুল­াহর নিকট প্রানীটিকে হস্তান্তর করা হয়।

এ ব্যাপারে ফরেষ্টার মোঃ হাবিবুল­াহ বলেন, গন্ধগকুল, বন বিড়াল, মেছো বাঘ, বানর, বিভিন্ন পরিযায়ী পাখিসহ মোট ৯টি প্রানীকুল ২০১৯-২০২০ সালে উদ্ধার করা হয়ছে। যা বনবিভাগের কাছে আছে। বন্যপ্রানী (সংরক্ষন ও নিরাপত্তা) আইন ২০১২ প্রণীত আছে। কিন্তু বন্যপ্রানী সংরক্ষন নিরাপত্তা বিধানসহ জনসচেনতার অভাবে প্রানীকুল এখন নিরাপত্তার অভাবে ভুগছে।

এছাড়াও বনভূমি ধ্বংস, বন উজার, বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড সংঘঠিত হওয়ার কারনে প্রানীকুল ও পরিযায়ী পাখি, বনাঞ্চলের বাইরে এসে নিরাপত্তাহীন ভাবে জনসম্মুখে ঢুকে পড়ছে ফলে দিনে দিনে এরা বিপন্ন হয়ে যাচ্ছে। এসব ক্ষেত্রে স্থানীয় প্রশাসন, বন বিভাগ, পুলিশ ও গনমাধ্যমের নিকট তাৎক্ষনিক খবর দেয়াসহ বন্যপ্রানী ধরা, মারা, শিকার থেকে বিরত থাকার জন্য সকলের প্রতি অনুরোধ জানান তিনি।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।