নালিতাবাড়ীতে বন্যা সহিঞ্চু বিনা-১১ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

শেরপুরের নালিতাবাড়ীতে বন্যা সহিঞ্চু আমন ধানের জাত বিনাধান-১১ সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ (১৩ নভেম্বর) সোমবার নালিতাবাড়ী উপজেলার রসাইতলা গারোপাড়া গ্রামে কৃষক প্রফুল্ল রিচিলের জামিতে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

এতে শেরপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিনা’র মহাপরিচলক ড. আমজাদ হোসেন। এসময় বিনার প্রশিণ ও পরিকল্পনা পরিচালক ড. জাহাঙ্গির আলম, জাত উদ্ভাবনকারি বিজ্ঞানী ড. মির্জা মোহাম্মদ মোফাজ্জল ইসলাম, বিনা নালিতাবাড়ী উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাসরিন আক্তার, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সামিউল হক ও সংশিষ্ট কৃষি কর্মকর্তারা বক্তব্য রাখেন। মাঠদিবসে এলাকার শতাধিক কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

মাঠ দিবসের বক্তারা জানান, বিনা উৎপাদিত বিনাধান-১১ জাতের আমন ধান ২০ থেকে ২৫ দিন পর্যন্ত বন্যার পানি অথবা জলামগ্নতায় তলিয়ে থাকলেও ফলনের কোন তি হবে না। এছাড়া এধান ১২০ দিনে কর্তন যোগ্য হয় এবং একরে ফলন হয় ৫০ মণ। এদিন নালিতাবাড়ীর রসাইতলা গারোপাড়া গ্রামের কৃষক প্রফুল্ল রিচিলের ১ একর জমির বিনাধান-১১ শস্যকর্তন করে একরে ৪৪ মণ ফলন পাওয়া যায়।

শেরপুর টাইমস/ বা.স

 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের