নালিতাবাড়ীতে দিনব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত

‘তথ্যই শক্তি, জানবো জানাবো দুর্নীতি রুখবো’ এই শ্লোগানকে সামনে রেখে শেরপুরের নালিতাবাড়ী পৌর শহরের শহীদ মিনার প্রাঙ্গণে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকালে উপজেলা প্রশাসন এবং টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর উদ্যোগে দিনব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত হয়েছে। এ তথ্য মেলা উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ বি এম এহছানুল মামুন।

উপজেলা নির্বাহী অফিসার মো: আরিফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো: মোকছেদুর রহমান লেবু, পৌর মেয়র মো: আবুবক্কর সিদ্দিক, সনাক সভাপতি এন এম সাদরুল আহসান, টিআইবির কর্মসূচি ব্যাবস্থাপক চিত্ত রঞ্জন রায়, আঞ্চলিক ব্যবস্থাপক আতিকুর রহমান সুমন, জোবায়দা খাতুন প্রমুখ। মেলায় প্রাতিষ্ঠানিক তথ্যভান্ডার উপস্থাপন ও জনগণের সাথে মতবিনিময়ের পাশাপাপাশি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাজেদা আরফিন জনগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে শুভেচ্ছা স্মারক ও অভিনন্দনপত্র প্রদান, তথ্য অধিকার আইন এবং মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বক্তারা দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে সক্রিয় হওয়ার আহবান জানান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ বি এম এহছানুল মামুন আগামী তিন দিনের মধ্যে উপজেলার সকল সরকারি-বেসরকারি দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আপিল কর্মকর্তার নাম ফলক টানানো এবং সাত দিনের মধ্যে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করার নির্দেশনা প্রদান করেন। সনাক-এর ইয়েস গ্রুপ পরিচালিত ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক থেকে দর্শনার্থীদেরকে সরকারি-বেসরকারি দপ্তরে তথ্যের জন্য আবেদন করার কৌশল শেখানো হয়। মেলায় তথ্যসেবা প্রদান করেছেন উপজেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তর। তথ্য মেলায় সরকারি ও বেসরকারি দপ্তরের চব্বিশটি স্টল ছিল।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।