নালিতাবাড়ীতে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে প্রশিক্ষণ কর্মসুচী

শেরপুরের নালিতাবাড়ী উপজেলা প্রশাসনের সভাকক্ষে বৃহস্পতিবার (১৬ জানুয়ারী) তথ্য অধিকার আইন ২০০৯ ও আরটিআই অনলাইন ট্রাকিং সিস্টেম বিষয়ে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসুচী অনুষ্ঠিত হয়েছে।

নালিতাবাড়ী উপজেলা প্রশাসন ও বাংলাদেশ তথ্য কমিশনের যৌথ উদ্যোগে এই প্রশিক্ষণ কর্মসুচীর অয়োজন করা হয়। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুর রহমানের সভাতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের উপ-পরিচালক (প্রশাসন) সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু।

প্রশিক্ষণে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ২০০৯ সালের তথ্য অধিকার আইন অনুযায়ী বিভিন্ন সরকারী-বেসরকারী এবং আধা সরকারী প্রতিষ্ঠানের যে কোন তথ্য জনগণ চাইলে স্ব-প্রণোদিত হয়ে তথ্য প্রদান করতে হবে। আর যদি তথ্য না দেয়া হয় তাহলে সেটি হবে শস্তিযোগ্য অপরাধ। কেননা তথ্য পাবার অধিকার রাষ্ট্রের একজন নাগরিকের মৌলিক অধিকারেরই একটি অবিচ্ছেদ্য অংশ। তাই সাংবিধানিক বাধ্যবাধকতার কারনেই সর্ব সাধারণকে যে কোন অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ নিয়ম মেনে তথ্য দিতে বাধ্য থাকবেন।

এ সময় সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান, সাংবাদিক, ইউপি চেয়ারম্যান, নিকাহ রেজিস্টার, সুধী ও সুশীল সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।