নালিতাবাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

“আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শেরপুরের নালিতাবাড়ীতে বুধবার (৭ আগস্ট) আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সনাক-টিআইবি, আইপিডিএস, কারিতাস ও বাংলাদেশ হদি/ক্ষত্রিয় কল্যাণ পরিষদের যৌথ আয়োজনে নালিতাবাড়ীতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকালে উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সভাকক্ষে এসে শেষ হয়। পরে সেখানে আদিবাসী নেতা মনীন্দ্র চন্দ্র বর্মনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন নালিতাবাড়ীর সহকারি কমিশনার (ভূমি) লুবনা শারমীন। আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন সেতু কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের সভাপতি হেমারসন হাদিমা। অন্যান্যে মাঝে বক্তব্য রাখেন সনাক সভাপতি জোবায়দা খাতুন, টিআইবির এরিয়া ম্যানেজার এস এম আতিকুর রহমান সুমন, কারিতাসের ইউসি অনন্যা সাংমা, বাংলাদেশ হদি/ক্ষত্রিয় কল্যাণ পরিষদের সভাপতি লিটন দেবসেন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক ক্লডিয়া নকরেক কেয়া প্রমুখ।

আলোচনা সভায় বক্তরা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়ে বলেন, আদিবাসীদের আন্তর্জাতিক স্বীকৃতি আছে, কিন্তু এদেশে আদিবাসী হিসেবে তাদের সাংবিধানিক স্বীকৃতি মেলেনি। বক্তরা আদিবাসী ভাষা ও সংস্কৃতি চর্চা ও সংরক্ষণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। তাছাড়া বক্তারা বলেন, আদিবাসীদের সাথে নির্যাতন, নিপীড়ন, ধর্ষণ, হত্যা, ভূমি থেকে উচ্ছেদ প্রভৃতি ঘটনার ঘটছে। যা এই স্বাধীন বাংলাদেশে কখনোই কাম্য নয়। বক্তারা আদিবাসীদের উপর অন্যায়, অনিয়ম বন্ধ করে দেশের সাধারণ নাগরিক হিসেবে অধিকার রক্ষার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।