নালিতাবাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপিত

‘আদিবাসী অধিকার বিষয়ক জাতি সংঘের ঘোষনা পত্রের এক দশক’ এই স্লোগানকে সামনে রেখে শেরপুরের নালিতাবাড়ীতে নানা অয়োজনের মধ্য দিয়ে ৯ আগষ্ট বুধবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বারমারী খ্রিষ্টান মিশন মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন নালিতাবাড়ী উপজেলার ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান মি. লুইস নেংমিনজা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভুমি) মো. জাহিদুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নালিতাবাড়ী হিন্দু বৈদ্য খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি গোপাল চন্দ্র সরকার, বারমারী ধর্মপল্লীর পালপুরোহিত সুনির্মল মৃ।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, বাংলার কাগজ সম্পাদক মনিরুল ইসলাম মনির, সাংবাদিক মাহফুজুর রহমান সোহাগ, সুরুজ্জামান, শেরপুর জেলা পরিষদের সদস্য নুহেলিকা দ্রিব্রা, সচেতন নাগরিক কমিটির সভাপতি জুবায়দা খাতুন, টিআইবি’র এরিয়া ম্যানেজার আতিকুর রহমান সুমন ও কারিতাসের সমাজ উন্নয়ন কর্মকর্তা মি. অতুল ম্রং ও তেনুস হাজং, হেমারসন হাদিমা প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও তাদের জন্য আলাদা ভূমি কমিশন গঠনের দাবি জানান। সনাক, টিডাব্লিউএ, বারমারী মিশন ও কারিতাস নালিতাবাড়ী এই অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনা সভা শেষে কোচ ও গারো আদিবাসীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।